কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠলো আজ

কান চলচ্চিত্র উৎসবের ৭১ তম আসরের পর্দা উঠলো আজ।

ফ্রান্সের উপকূলীয় শহর কানে এই উৎসব চলবে আগামী ১৯শে মে পর্যন্ত।এবারের আসর প্রথিবীর ১৬০ টি দেশের ৪০ হাজার চলচ্চিত্র  প্রেমী অংশ গ্রহণ করার কথা রয়েছে।

হলিউড, বলিউডসহ বিশ্বের নামিদামী তারকা শিল্পী ও নির্মাতারা রেড কার্পেটে হাঁটতে এরই মধ্যে হাজির হয়েছেন এই শহরে।

এই বছর কান চলচ্চিত্র উৎসবে প্রতিদ্বন্দ্বিতা করবে মোট ২১টি চলচ্চিত্র। উৎসবের শেষ দিনে বিজয়ীর নাম ঘোষণা করা হবে, যিনি বিজয়ী হবেন তিনি গ্রহণ করবেন এই উৎসবের সর্বোচ্চ পুরস্কার ‘পাম দ্য অর’। তবে উৎসবের বিভিন্ন বিভাগে দেখানো হবে মোট ৮৫টি চলচ্চিত্র।

এ বছর জুরি বোর্ডের প্রধান হিসেবে রয়েছেন হলিউড অভিনেত্রী কেট ব্ল্যানচেট। জুরিবোর্ডের ৯ সদস্যের মধ্যে এবারই ব্ল্যানচেটসহ নারীর সংখ্যা ৫জন। উদ্বোধনী প্রদর্শনীতে দেখানো হবে দুইবার অস্কার বিজয়ী ইরানি পরিচালক আসগর ফারহাদির ‘এভরিবডি নোজ’ চলচ্চিত্রটি।

এতে হলিউড অভিনেত্রী পেনেলোপি ক্রুজের বিপরীতে অভিনয় করেছেন স্প্যানিশ অভিনেতা হাভিয়ের বারদেম। আর ব্রিটিশ-আমেরিকান পরিচালক টেরি গিলিয়ামের ‘দ্যা ম্যান হু কিল্ড ডন কিহোতি’ প্রদর্শনের মধ্য দিয়ে শেষ হবে এই উৎসব।

এ বছর বলিউড থেকে প্রথমবারের মত রেড কার্পেটে হাঁটবেন নওয়াজউদ্দিন সিদ্দিকী এবং কঙ্গনা রানৌত। নওয়াজ অভিনীত ‘ম্যান্টো’ চলচ্চিত্রটি উৎসবের প্রথম দিন প্রদর্শিত হবে।

এছাড়া প্রসাধনী ব্র্যান্ড লরিয়েলের শুভেচ্ছাদূত হিসেবে এবারও রেড কার্পেটে হাঁটবেন বলিউড অভিনেত্রী ঐশ্বরিয়া রায়, দীপিকা পাডুকোন এবং সোনম কাপুর। তাদের সঙ্গে যোগ দিবেন আরেক বলিউড অভিনেত্রী মাহিরা খান।

কান উৎসবে এবার বাংলাদেশ থেকে শর্ট ফিল্ম বিভাগে প্রতিনিধিত্ব করছে মনজুরুল আলম পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মেঘে ঢাকা’।

আরজেড/