কান পরিষ্কার রাখার সঠিক উপায়

 

কান অপরিষ্কার থাকলে চুলকাতে থাকে। আর চুলকাতে আমরা হাতের কাছে যা পাই তাই ব্যবহার করি। ‍যা কানের মারাত্মক ক্ষতি করে। এবংকি কানে কম শোনা থেকে শুরু করে কান বধির হয়েও যেতে পারে। তাই কান পরিষ্কার রাখতে সাবধান হওয়া প্রয়োজন। আসুন কান পরিষ্কারের সহজ ও সঠিক উপায় জেনে নেই।

১. একটি পাত্রে পরিষ্কার এবং একেবারে হালকা গরম পানি নিন (বেশি গরম বা ঠান্ডা পানি আপনার কানের অডিটরি নার্ভে সমস্যা তৈরি করতে পারে)। চাইলে হালকা গরম পানির সঙ্গে কয়েক ফোঁটা হাইড্রোজেন পারঅক্সাইড নিতে পারেন।

২. বেরিয়ে আসা পানির জন্য কানের নিচে একটি তোয়ালে বা বাটি ধরুন।

৩. পাত্রে রাখা হালকা গরম পানি ব্যবহারের জন্য একটি একটি ড্রপার নিন।

৪. মনে রাখবেন, যে কান পরিষ্কার করবেন তার বিপরীত হাত ব্যবহার করতে হবে। যেমন, ডান কান পরিষ্কার করার জন্য বাম হাত মাথার পিছন দিয়ে ঘুরিয়ে ডান কান সোজা করে উপরের দিকে টেনে ধরতে হবে।

৫. আপনার কানের ছিদ্রপথে ড্রপার দিয়ে হালকা গরম পানি দিন।

৬. যখন দেখবেন আপনার কানের ভেতরের খইল বা ময়লা বেরিয়ে আসছে, তখন বুঝবেন আপনি পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করেছেন। তবে এই প্রক্রিয়াতে যদি আপনার মনে হয় আপনি কানে ব্যথা পাচ্ছেন তাহলে জোর করে পদ্ধতিটি অনুসরণ করবেন না। আর যদি এই পদ্ধতিটি কাজ না করে তাহলে কয়েক ঘণ্টা পর আবার পুনরায় শুরু করতে পারেন।

৭. পুরো পদ্ধতিটি শেষ হওয়ার পর কানে কয়েক ফোঁটা অ্যালকোহল দিন (চাইলে পারঅক্সাইডের সঙ্গে মিশিয়ে নিতে পারেন), অতিরিক্ত পানি শুকানোের জন্য।

আজকের বাজার/আরজেড