কাল আফগানদের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে আগামীকাল বৃহস্পতিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মাঠে নামবে বাংলাদেশ।

বাংলাদেশের এটি ১১৫তম টেস্ট। অন্যদিকে আফগানিস্তান তাদের তৃতীয় টেস্ট খেলতে মাঠে নামবে।

বিশ্বকাপে দুর্দান্ত খেলা সাকিব আল হাসান এই টেস্ট দিয়ে আবারও খেলায় ফিরছেন। মাঝে শ্রীলঙ্কা সিরিজে বিশ্রামে ছিলেন তিনি। সাকিব ১৩টি টেস্টে টাইগারদের হয়ে নেতৃত্ব দিয়েছেন। এরমধ্যে তিনটিতে জিতেছে বাংলাদেশ।

বিশ্বকাপে দুই দলই ভালো করতে পারেনি। আফগানিস্তান কোনো ম্যাচেই জয়ের দেখা পায়নি। অন্যদিকে বাংলাদেশ সেমিফাইনালে উঠতে পারেনি।

বিশ্বকাপের পরই শ্রীলঙ্কা সফরে গিয়ে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ হোয়াইটওয়াশ হয় টাইগাররা। একমাত্র টেস্ট ম্যাচটি তাই দুই দলের জন্যই ফিরে আসার প্লাটফর্ম।

বুধবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে টাইগার দলপতি সাকিব বলেন, ‘আমরা ম্যাচটি জিততে চাই।’

তিনি উল্লেখ করেন যে, দল সম্প্রতি ভালো পারফর্ম করছে না। ‘এই ম্যাচ আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যদি আমরা সহজভাবে জিততে পারি তাহলে সবকিছুই আমাদের জন্য স্বতস্ফূর্ত হবে,’ বলেন সাকিব।

অন্যদিকে নিজেদের হালকাভাবে নেয়ার সুযোগ নেই তা বিশ্বকে দেখিয়ে দেয়ার চ্যালেঞ্জ হিসেবে এই ম্যাচকেই নিতে চায় আফগানিস্তান। আফগানরা তাদের প্রথম টেস্ট ম্যাচ খেলে ভারতের বিপক্ষে এবং ইনিংস ও ২৬২ রানের বড় ব্যবধানে পরাজিত হয়। দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারায় তারা।

আফগানিস্তানের অন্তবর্তীকালীন প্রধান কোচ অ্যান্ডি মোলস মঙ্গলবার বলেন, ‘বাংলাদেশ আমাদের চেয়ে এক ধাপ এগিয়ে রয়েছে। তাদের প্রতি আমাদের অনেক শ্রদ্ধা রয়েছে তবে তাদের ভয় পাচ্ছি না। তারা দীর্ঘদিন ধরে ঘরের মাঠে দুর্দান্ত খেলছে।’

‘শীর্ষ দলগুলোকেও বাংলাদেশে ভালো করতে পরিশ্রম করতে দেখা গেছে। সুতরাং আমরা বিশ্বাস করি যে এটা আমাদের জন্য বড় টেস্ট হবে। তবে যদি আমরা সেরাটা দিতে পারি তাহলে ম্যাচে আমরা বিশেষ কিছুর প্রত্যাশা করতেই পারি।’

আফগানিস্তান অধিনায়ক রশিদ খান বলেছেন, তারা আত্মবিশ্বাসী।

‘আমাদের অবশ্যই মেধা ও যোগ্যতা রয়েছে। আমাদের শক্তি ও সামর্থ অনুযায়ী ইতিবাচকভাবে খেলাটা নিশ্চিত করতে হবে,’ বলেন তিনি।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে রশিদ বলেন, ‘ধৈর্য ও শান্তভাবে খেলতে হবে। একবার যদি আমরা তা করতে পারি, আমি মনে করে অবশ্যই ফলাফল ইতিবাচক হবে।’

জহুর আহমেদে বাংলাদেশ ১৮টি টেস্ট ম্যাচ খেলেছে। মাত্র দুটিতে জিতেছে টাইগাররা। আর ছয়টি টেস্ট ম্যাচ ড্র হয়েছে।

ম্যাচটি বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে। গাজী টিভি সরাসরি সম্প্রচার করবে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: সাদমান ইসলাম, সৌম্য সরকার, মমিনুল হক, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, নাঈম হাসান এবং তাসকিন আহমেদ/আবু জায়েদ।

আফগানিস্তানের সম্ভাব্য একাদশ: ইহসানউল্লাহ জান্নাত, ইব্রাহিম জাদরান, হাসমতউল্লাহ শাহীদী, আসগর আফগান, ইকরাম আলী খিল, মোহাম্মদ নবী, রশিদ খান (অধিনায়ক), জহির খান, কায়েস আহমেদ, ইয়ামীন আহমাদজাই এবং শাপুর জাদরান।

আজকের বাজার/এমএইচ