কাল মুক্তি পাচ্ছেন আনোয়ার ইব্রাহিম

FILE PHOTO - Malaysian opposition leader Anwar Ibrahim speaks to Reuters at his office in Petaling Jaya outside Kuala Lumpur August 4, 2008. REUTERS/Bazuki Muhammad/File Photo

জোট পাকাতান হারপানের অন্যতম নেতা কারাবন্দি আনোয়ার ইব্রাহিম আগামীকালই মুক্তি পেতে পারেন। গত সপ্তাহে মালয়েশিয়ার ১৪তম জাতীয় নির্বাচনে জয়লাভ করে তার দল। খবর মালয় মেইলের।

গণমাধ্যমটি জানায়, আগামীকাল মঙ্গলবার আনোয়ার ইব্রাহিমের বিশেষ ক্ষমা ঘোষণা করা হতে পারে। এর জন্য ‘পার্ডনস বোর্ড’ এর বৈঠক আহ্বান করেছেন রাজা সুলতান মোহাম্মদ পঞ্চম। ওই দিন সকাল ১১টায় বৈঠকটি হবে।

রাজা সুলতান মাহমুদ, প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদসহ বোর্ডের অন্য সদস্যরা বৈঠকের সিদ্ধান্ত নেয়ার পরপরই তিনি মুক্তি পেতে পারেন।

কারাবন্দি আনোয়ার এখন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। মুক্তির সিদ্ধান্ত হলে হাসপাতাল থেকেই বাসায় যাবেন তিনি।

প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সাথে একসময়ে বন্ধুত্ব ও তার মন্ত্রিসভায় যোগ দেয়ার পর ১৯৯৩ সাল থেকে ৫ বছর উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন আনোয়ার ইব্রাহিম। এরপর ১৯৯৮ সালে দুই নেতার মধ্যে বিরোধ দেখা দিলে আনোয়ারের বিরুদ্ধে ‘সমকামিতার মামলা দিয়ে’ জেলে পুরেন মাহাথির।

২০০৮ সাল থেকে ৫ বছর জেল খাটার পর ২০১৩ সালে মুক্তি পেলে দেশটির নির্বাচনে প্রধান বিরোধী দল হয় আনোয়ারের দল পিকেআর। চলতি বছরের নির্বাচনের আগে নাজিব রাজাকের বিরুদ্ধে পিকেআর এর নেতৃত্বাধীন জোট পাকাতান হারপানে যোগ দেন মাহাথির মোহাম্মদ।

রাসেল/