কাশ্মিরে মোতায়েন সেনাসদস্যদের ব্যারাকে ফিরিয়ে নেয়া উচিত : যশবন্ত সিনহা

জম্মু-কাশ্মিরে মোতায়েন সেনাবাহিনীকে ব্যারাকে ফিরে যাওয়া উচিত বলে মন্তব্য করেছেন ভারতের সাবেক কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রী যশবন্ত সিনহা। ২ সেপ্টেম্বর সোমবার ওই মন্তব্য করেন বিজেপির এ সিনিয়র নেতা।

জম্মু-কাশ্মিরে সন্ত্রাসবাদ বিরোধী অভিযানের দায়িত্ব পুলিশ ও সিআরপিএফের হাতে তুলে দেয়া উচিত। তাহলে সেখানকার মানুষের জন্য তা মলমের মতো কাজ করবে বলে মনে করেন যশবন্ত সিনহা।

তিনি বলেন, ‘আগেই অনেক সহিংসতা হয়েছে। অনেক মানুষ তাতে প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে নিরাপত্তা বাহিনীর সদস্যরাও রয়েছেন। এখন এসব শেষ করার সময়। জম্মু-কাশ্মিরে সন্ত্রাসীদের বিরুদ্ধে পদক্ষেপে সেনাবাহিনী এগিয়ে থাকা এখন অগ্রাধিকারে পরিণত হয়েছে। গ্রাম অথবা শহর যেখানে সন্ত্রাসী ঘটনা ঘটুক সেনাবাহিনী আগে থাকছে এবং সিআরপিএফ ও পুলিশ তাদের পিছনে থাকছে।’

হায়দ্রাবাদে কাশ্মির ইস্যুতে এক আলোচনায় যশবন্ত সিনহা অবিলম্বে কাশ্মিরি জনতার সঙ্গে সংলাপে বসার আহবান জানান।

তিনি জম্মু-কাশ্মির এবং দেশের অভ্যন্তরে আইনশৃঙ্খলা পরিস্থিতি সামলানোর জন্য নিরাপত্তা বাহিনীর অত্যাধিক ব্যবহারের বিরোধী। তার মতে, সেনাবাহিনীর উচিত ব্যারাকে ফিরে যাওয়া।

তিনি বলেন, ‘কাশ্মির একটি রাজনৈতিক সমস্যা। সেখানকার মানুষদের সঙ্গে প্রতিশ্রুতি অনুযায়ী সংলাপ শুরু করা উচিত।

জম্মু-কাশ্মিরের অধিকাংশ মানুষ স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওই বার্তাকে স্বাগত জানিয়েছেন যাতে তিনি কাশ্মির সমস্যা সমাধান গুলি অথবা গালিতে নয়, বরং কাশ্মিরিদের আলিঙ্গনের মাধ্যমে সমস্যা সমাধানের কথা বলেছিলেন।’

তিনি আরও বলেন, ‘কাশ্মিরি জনতা রাজনৈতিক প্রক্রিয়া শুরু হওয়ার অপেক্ষায় রয়েছে। কেন্দ্রীয় সরকার যেদিন সংলাপ শুরু করার আগ্রহ দেখাবে ও সেখানকার লোকেদের সঙ্গে আলোচনা হওয়ার কথা ঘোষণা করবে, তখন থেকে রাজ্যের পরিস্থিতির নাটকীয়ভাবে উন্নতি হবে’।

সূত্র : পার্সটুডে

আজকের বাজার : এমএম / ৩ অক্টোবর ২০১৭