কুবিতে ৩ দিনব্যাপী ‘সক্ষমতা উন্নয়ন প্রশিক্ষণ’ কর্মশালা অনুষ্ঠিত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ‘কমব্যাটিং জেন্ডার বেজড ভায়োলেন্স ইন বাংলাদেশ প্রজেক্ট’ এর আওতায় স্টুডেন্ট লিডার্স গ্রুপের সদস্যদের নিয়ে ইউএন উইমেনের সহযোগিতায় ‘আমরাই পারি’ এর আয়োজনে তিনদিন ব্যাপী ‘সক্ষমতা উন্নয়ন প্রশিক্ষণ’ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

গত বুধবার (১৭ নভেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল ক্লাসরুমে এ কর্মশালা শুরু হয়।

কর্মশালায় লিঙ্গভিত্তিক যৌন হয়রানি ও সহিংসতা প্রতিরোধে অংশগ্রহণমূলক বিষদ আলোচনা, দলীয় কাজ ও উপস্থাপনার মাধ্যমে স্টুডেন্ট লিডার্স গ্রুপের দায়িত্ব, বাস্তবায়নের নীতি এবং সুপারিশ নিয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

কর্মশালায় ‘শিক্ষাপ্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে হাইকোর্ট কর্তৃক প্রদত্ত নীতিমালা’ ও এর বাস্তবায়ন বিষয়ে আলোচনা করেন ‘ইউএন উইমেন’র কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে যৌন নিপীড়ন প্রতিরোধে টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান এবং লোক প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক ড. জান্নাতুল ফেরদৌস লতা। স্টুডেন্ট লিডার্স গ্রুপের দায়িত্ব ও কর্মপদ্ধতি বিষয়ে প্রশিক্ষণ দেন ‘আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট’ এর প্রোগ্রাম অফিসার মার্জিয়া হাসান প্রভা। এছাড়াও কর্মশালায় প্রশিক্ষণ নেন দৃষ্টি কুমিল্লা’র প্রজেক্ট অফিসার রীনা রানী দত্ত এবং এসোসিয়েট কাজী আহমেদ জামিল।

কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের স্টুডেন্ট অ্যাক্টিভিস্ট ও স্টুডেন্ট লিডার্স গ্রুপের ৩০ জন তরুণ চেন্জমেকার প্রশিক্ষণ গ্রহণ করেন।

মীর শাহাদাত, কুবি