কুমিল্লায় ১ কোটি ৩০ লাখ ৩২ হাজার পাঠ্যবই বিনামূল্যে বিতরণ করা হবে

কুমিল্লায় ২০২১ শিক্ষাবর্ষে মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়সমূহের শিক্ষার্থীদের মধ্যে নতুন বছরে ১ কোটি ৩০ লাখ ৩২ হাজার ৭০২টি পাঠ্যবই বিনামূল্যে বিতরণ করা হবে। এর মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণি হতে ৯ম শ্রেণি পর্যন্ত ৯৪ লাখ ৪৯ হাজার ৩টি বই এবং প্রাথমিক বিদ্যালয়ের প্রাক-প্রাথমিক শ্রেণি হতে ৫ম শ্রেণি পর্যন্ত ৩৫ লাখ ৩২ হাজার ৭০২টি বই বিতরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

আগামী ১ জানুয়ারি হতে পর্যায়ক্রমে সরকারি-বেসরকারি সকল মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়সমূহের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ কার্যক্রম শুরু হবে। বর্তমান করোনাভাইরাস পরিস্থিতিতে অন্যান্য বছরের মতো উৎসবমুখর পরিবেশে বই বিতরণ করা হবে না।

জেলা মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা বিভাগ সূত্রে জানা যায়, সরকার কর্তৃক নির্দেশিত মোতাবেক বর্তমান করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ থাকায় আগামী ১ জানুয়ারি হতে বিদ্যালয়সমূহের নিজস্ব ব্যবস্থাপনায় পর্যায়ক্রমে শ্রেণি ওয়ারী শিক্ষার্থীদের মধ্যে নতুন বছরের পাঠ্যবই বিনামূল্যে বিতরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ চাহিদা মোতাবেক নতুন পাঠ্যবই সংগ্রহ করার কাজ প্রায় সম্পন্ন করেছেন।

জেলা শিক্ষা কর্মকর্তা এম এ মজিদ জানান, মাধ্যমিক পর্যায়ে সিটি কর্পোরেশনসহ জেলার ১৭টি উপজেলায় সর্বমোট ১ হাজার ৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানে সর্বমোট ৯৪ লাখ ৪৯ হাজার ৩টি বই বিতরণ করা হবে। এর মধ্যে মাধ্যমিক (বাংলা ভার্সন) ৬০৩টি সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ৬৫ লাখ ৯২ হাজার ২৯৮টি এবং (ইংরেজি ভার্সন) ৩৩ হাজার ২৩২টি বই, ইফতেদায়ী ৩৭৮টি বিদ্যালয়ে ১ম শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ৭ লাখ ৮৮ হাজার ৯০৮টি বই, দাখিল ৩৭টি শিক্ষা প্রতিষ্ঠানে ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ১৯ লাখ ১ হাজার ৬৩টি বই, ১৭টি এসএসসি ও দাখিল ভোকেশনাল (ট্রেডবই) এবং এসএসসি (ভোকেশনাল) নবম শ্রেণিতে সর্বমোট ১ লাখ ৩৩ হাজার ৫০২টি বই বিতরণ করা হবে।
এদিকে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আ. মান্নান জানান, সিটি কর্পোরেশনসহ জেলার ১৭টি উপজেলায় সরকারি ২ হাজার ১০৬টি সহ মোট ৪ হাজার ৩৫২টি সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২১ শিক্ষাবর্ষের নতুন পাঠ্যবই ১ জানুয়ারি হতে পর্যায়ক্রমে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বিতরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
এবার কুমিল্লা সিটি কর্পোরেশনসহ ১৭টি উপজেলায় প্রাক প্রাথমিক ও ১ম শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ৪ হাজার ৩৫২টি বিদ্যালয়ে ৩৫ লাখ ৮৩ হাজার ৬৯৯টি পাঠ্যবই বিনামূল্যে বিতরণ করা হবে। এর মধ্যে প্রাক প্রাথমিক শ্রেণিতে ১ লাখ ৩৪ হাজার ৩০৭টি বই ১ম শ্রেণিতে ৪ লাখ ৪১ হাজার ৫৭৫টি বই, ২য় শ্রেণিতে ৪ লাখ ৬৮ হাজার ৮৩৭টি বই, ৩য় শ্রেণিতে ৮ লাখ ৭১ হাজার ৭০৪টি বই, ৪র্থ শ্রেণিতে ৮ লাখ ৮৮ হাজার ৭৫৮টি বই এবং ৫ম শ্রেণিতে ৭ লাখ ৭৮ হাজার ৫১৮টি বই বিতরণ করা হবে।