কুমিল্লা শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়াম আধুনিকায়ন করা হয়েছে

প্রায় ৩০ কোটি টাকা ব্যয়ে শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়াম আধুনিকায়ন করায় স্থানীয় সংগঠকরা আশা করছেন কুমিল্লার ক্রীড়াঙ্গনে সুদিন ফিরবে। নান্দনিক রূপ নেওয়া ১৮ হাজার ধারণ ক্ষমতার স্টেডিয়ামটিতে আধুনিক সুযোগ-সুবিধাসম্পন্ন এ স্টেডিয়ামের পাশেই করা হয়েছে দৃষ্টিনন্দন সুইমিং পুল। এটি বর্তমানে প্রথম শ্রেণী ও লিস্ট ‘এ’ তালিকার ক্রিকেটের ভেন্যু। কুমিল্লা মহানগরীর ধর্মসাগরের (দীঘি) পূর্ব পাড়ে এবং কেন্দ্রীয় ঈদগাহ ও জিলা স্কুলের মধ্যবর্তী স্থানে অবস্থিত এ স্টেডিয়ামের সংস্কার ও আধুনিকায়নের ফলে এখানে পর্যাপ্ত অনুশীলন ও ম্যাচ খেলার সুযোগ মিলবে স্থানীয় ও আঞ্চলিক খেলোয়াড়দের। এছাড়া জাতীয় পর্যায়ের যে কোনো খেলা আয়োজনও সম্ভব হবে। স্থানীয় সংগঠকরা আশা করছেন পাকিস্তান গণপরিষদে বাংলা ভাষার জন্য প্রথম দাবি উত্থাপনকারী ধীরেন্দ্রনাথ দত্তের নামে নামকরণ করা এ স্টেডিয়ামকে কেন্দ্র করে আগামীতে কুমিল্লা থেকেই বেড়ে উঠবে নতুন নতুন খেলোয়াড়।

কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থাকে ঘিরে ২৫টি ক্লাব রয়েছে। এর মধ্যে ৮-১০টি ছাড়া অন্যগুলো খেলায় মনোযোগী নয়। অস্তিত্ব রক্ষায় তারা অল্পকিছু খেলায় অংশ নেয়, যা কুমিল্লার ক্রীড়াঙ্গনকে পিছিয়ে দিচ্ছে। অথচ এক সময় কুমিল্লার ক্রীড়াঙ্গন ছিল মুখরিত। কুমিল্লার ফুটবলার ছাড়া ঢাকার লিগ চালানো কঠিন হয়ে পড়তো। বিশেষ করে ঐতিহ্যবাহী মোহামেডানে অধিকাংশই ছিলেন কুমিল্লার ফুটবলার।

সেখানে এখন ঢাকার মাঠে কুমিল্লার খেলোয়াড় নেই বললেই চলে। এ জন্য কুমিল্লার ক্রীড়াবিদরা অপূর্ণাঙ্গ লিগ আর ।অনুশীলন ভেন্যুর সংকটকে দায়ী করে আসছিল। বর্তমানে স্টেডিয়ামটি আধুনিক সুযোগ-সুবিধাসম্পন্ন করায় খেলোয়াড়রা বিগত দিনের সংকট কাটিয়ে ওঠতে পারবে বলে আশা করছেন। ক্রিকেট বোর্ডের জেলা কোচ সারোয়ার জাহান বলেন, মাঠের জন্য গত তিন বছর ভালো খেলা হয়নি। এখান আর সমস্যা নেই । নতুন স্টেডিয়ামে সবসময় অনুশীলন করার সুযোগ থাকবে। ভলিবলের জেলা কোচ আবদুল কুদ্দুস বলেন, এখানে ভলিবলের ভালো একটি সম্ভাবনা রয়েছে। তবে আমাদের অনুশীলন মাঠের সংকট কাটিয়েছি এখন আরও বেশি প্রশিক্ষণ আর টুর্নামেন্টের ব্যবস্থা করা যাবে। ক্রীড়া সংগঠক বদরুল হুদা জেনু বলেন, খেলার উন্নয়নে ক্লাবগুলো আরও বেশি ভূমিকা রাখতে পারে। স্টেডিয়াম এলাকায় ক্লাবগুলোর একটি বসার ঠিকানা হলো।

জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নাজমুল আহসান ফারুক রোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় স্টেডিয়ামটি আধুনিকায়ন করে নান্দনিক রূপ দেওয়া হয়েছে। আমরা এখানে বিভিন্ন টুর্নামেন্ট করতে পারবো। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান