কৃত্রিম বুদ্ধিমত্তার মেট টেন প্রো আনল হুয়াওয়ে

দেশের বাজারে ফ্লাগশিপ হ্যান্ডসেট মেট টেন প্রো উম্মোচন করেছে হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) । স্মার্টফোনটিকে বিশ্বের সর্বপ্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিসম্পন্ন দাবি করছে হুয়াওয়ে।

মঙ্গলবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে স্মার্টফোনটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এসময় জানানো হয় স্মার্টফোনটিতে কৃত্রিম বুদ্ধিমত্তাসমৃদ্ধ হার্ডওয়্যার, কিরিন ৯৭০ চিপসেট ও ইএমইউআই ৮.০ রয়েছে। এটি বর্তমানে বিশ্বের সবচেয়ে অভিনব এবং ক্ষমতাসম্পন্ন ডিভাইস। এতে আছে থ্রিডি গ্লাস বডি। বেজেলহীন স্মার্টফোনটিতে ৬ ইঞ্চি ফুল ভিউ ডিসপ্লে, চার হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি, সুপার চার্জিং প্রযুক্তি, লাইকা ডুয়েল ব্যাক ক্যামেরা (১২ মেগাপিক্সেল আরজিবি+ ২০ মেগাপিক্সেল মনোক্রম), পানি ও ধুলাবালি রোধক।

হুয়াওয়ে মেট টেন প্রোতে রয়েছে ১২৮ জিবি রম ও ৬ জিবি র‍্যাম। এর আগে গত অক্টোবর মাসে জার্মানিতে আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয় মেট টেন প্রো স্মার্টফোনটি।

হুয়াওয়ে মেট টেন প্রোর আনুষ্ঠানিক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের ডিভাইস বিজনেসের কান্ট্রি ডিরেক্টর অ্যারন। হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের ডিভাইস বিজনেসের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াউদ্দিন চৌধুরী বলেন, স্মার্টফোন প্রেমীদের জন্য আগামীর প্রযুক্তি কৃত্রিম বুদ্ধিমত্তাকে হাতের মুঠোয় আনা সম্ভব হয়েছে এই সেটের মাধ্যমে। হুয়াওয়ে মেট টেন প্রোতে ব্যবহার করা হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তাসমৃদ্ধ নিউরাল নেটওয়ার্ক প্রসেসিং ইউনিট যা নতুন প্রজন্মের বুদ্ধিমান স্মার্টফোন।

আগামী ৪ জানুয়ারি থেকে ৮০ হাজার ৯০০ টাকায় স্মার্টফোনটি বিক্রি শুরু হবে। তবে মঙ্গলবার থেকেই আগাম ফরমাশ নেয়া শুরু করেছে প্রতিষ্ঠানটি। হুয়াওয়ের যেকোনো ব্র্যান্ড শপ অথবা ই-কমার্স সাইট পিকাবুতেও বুকিং দেয়া যাবে। অগ্রিম বুকিংয়ের জন্য রয়েছে উপহার।

আজকের বাজার : এলকে ২৭ ডিসেম্বর ২০১৭