কে এই এশা ?

ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে আন্দোলনরত ছাত্রীদের ওপর নির্যাতন ও এক ছাত্রীর পায়ের রগ কেটে দেয়ার অভিযোগে বহিষ্কৃত ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হল ছাত্রলীগের সভাপতি ইফফাত জাহান এশার বাড়ি ঝিনাইদহে।

খোঁজ নিয়ে জানা গেছে, ছাত্রলীগ নেত্রী এশা ঝিনাইদহ শহরের আরাপপুরের মো: ইসমাইল হোসেন বাদশার মেয়ে। বাদশা জেলা দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি)।

জানা গেছে, এশা ঝিনাইদহ সরকারি বালিকা বিদ্যালয় থেকে ২০১০ সালে মানবিক বিভাগ থেকে এসএসসি ও ২০১২ সালে ঝিনাইদহ সরকারি নুরুন্নাহার মহিলা কলেজ থেকে মানবিক বিভাগ নিয়ে এইচএসসি পাস করেন। এরপর ২০১২-২০১৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দর্শন বিভাগে ভর্তি হন। বর্তমানে তিনি মাস্টার্সের শিক্ষার্থী।

এ বিষয়ে জানতে চাইলে ছাত্রলীগ নেত্রী এশার বাবা ইসমাইল হোসেন বাদশা সাংবাদিকদের বলেন, আমার মেয়ের বিরুদ্ধে অভিযোগ করা হচ্ছে তা সব মিথ্যা, ভুয়া। এটা টোটালি একটা ষড়যন্ত্র। ভিসির বাসভবনে যারা হামলা করে মিথ্যা রটিয়েছে এটাও এমন মিথ্যা অভিযোগ দেওয়া হয়েছে আমার মেয়ের বিরুদ্ধে।

এদিকে মধ্যরাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারীদের ওপর নির্যাতনকারী ছাত্রলীগ সভানেত্রী ইশরাত জাহান এশাকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কারের দাবি জানিয়ে আল্টিমেটাম দিয়েছেন সরকারি চাকরির কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা।

আজ বুধবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সংবাদ সম্মেলন করে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

সংগঠনের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে এশাকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবনের জন্য বহিষ্কার করতে হবে। তা না হলে আন্দোলন আরও তীব্র আকার ধারণ করবে।

আন্দোলনকারী শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের মাঝে অনুপ্রবেশকারী ঢুকে পড়েছে, তাদের ব্যাপারে আমাদের সজাগ থাকতে হবে, সতর্ক থাকতে হবে। অনুপ্রবেশকারীদের প্রতি সতর্ক থাকতে সাংবাদিকদের প্রতিও আহ্বান জানান তিনি।

উল্লেখ, গত মঙ্গলবার মধ্যরাতে কবি সুফিয়া কামাল হলের ছাত্রলীগ নেত্রী এশা হলের যে সকল ছাত্রীরা আন্দোলনে অংশগ্রহণ করেছেন তাদের ওপর হামলা চালায় এবং একজন ছাত্রীর পায়ের রগ কেটে দেয়। এ ঘটনায় হল ও ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়েছে। পরে বিশ্ববিদ্যালয় থেকেও সাময়িক বহিষ্কার করা হয়।

আজকেরবাজার/আই/এস