কোচ স্টার্লিং ফুটবলে আরও অধিক কৃঞ্চাঙ্গ চান

বিশ্বব্যাপী বর্ণবাদ বিরোধী আন্দোলনের প্রেক্ষিতে এর সমাধানের অংশ হিসেবে বেশী সংখ্যক কালো বর্নের কোচ নিয়োগ দিতে ইংলিশ ফুটবলকে আহ্বান জানিয়েছেন ম্যানচেস্টার সিটির ফুটবল তারকা রাহিম স্টার্লিং।

গত মাসে যুক্তরাস্ট্রে শেতাঙ্গ পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকান্ডের জেরে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া বর্ণবাদ বিরোধী আন্দোলনের ঢেউ যুক্তরাজ্যেও লেগেছে। বর্ণবাদ বিরোধী বিচারের দাবীতে সেখানেও মিছিল করেছে হাজার হাজার মানুষ।

অতীতেও বর্নবাদের বিরুদ্ধে জোড়ালো অবস্থান নেয়া ইংল্যান্ডের আক্রমনভাগের এই তারকা চান ঘরোয়া ও আন্তর্জাতিক সব ক্রীড়াঙ্গন থেকে যেন বিদায় নেয় বর্ণবাদ।

সোমবার বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে স্টার্লিং বলেন,‘ এই প্রতিবাদ দারুন একটি সুচনা। এই আন্দোলনে আপনাকেও সামিল হতে হবে। তবে শুধু মাত্র প্রতিবাদের মধ্যে সীমাবদ্ধ থাকলে দেশে পরিবর্তন আসবে না। নিজ নিজ অবস্থান থেকেই আপনাকে প্রতিবাদ করতে হবে।

সমাজ পরিবর্তনের জন্য এটিকে তুলে ধরতে হবে। এ বিষয়ে অনেক কথা হয়েছে, এখন কাজ করে দেখানোর সময় এসেছে। এখনই এ বিষয়ে কথা বলার উপযুক্ত সময়। অনিয়মের বিরুদ্ধে, বিশেষ করে মাঠে।’

স্টার্লিং দীর্ঘদিন ধরে হাই প্রোফাইল কৃষ্ণাঙ্গ, এশীয় ও সংখ্যালঘু আদিবাসি খেলোয়াড়ের দিকে ইঙ্গিত করে জানান যে তাদের মধ্যে থেকে ব্যবস্থাপনা, কোচিং বা পরিচালনার কাজে খুব কম সংখ্যককে দেখা গেছে।

তিনি বলেন,‘ ধরা যাক প্রিমিয়ার লীগে ৫০০ ফুটবলার খেলছে। এদের এক তৃতীয়াংশই কালো। অথচ উচ্চ পদে তাদের সে অনুপাতে কোন প্রতিনিধিত্ব চোখে পড়ে না। কোচিং স্টাফের কাজে আমাদের কোন প্রতিনিধিত্ব নেই বললেই চলে।’ খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান