কোটা সংস্কারের দাবিতে রাজধানীতে সাইকেল র‌্যালি

বিসিএসসহ সকল চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা সংস্কারের দাবিতে রোববার রাজধানীতে সাইকেল র‌্যালি করেছেন চাকরি প্রার্থীরা।

এদিন সকাল সাড়ে দশটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের টিএসসি’র সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’-এর ব্যানারে র‌্যালিটি বের করা হয়।

র‌্যালিটি দোয়েল চত্বর হয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কবি নজরুল কলেজ, ঢাকা মেডিক্যাল কলেজ, বুয়েট, ইডেন মহিলা কলেজ, ঢাকা কলেজ, তেজগাঁও কলেজ প্রদক্ষিণ করে শাহবাগ হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এসে শেষ হওয়ার কথা রয়েছে।

আন্দোলনকারীদের ৫ দফা দাবিগুলো হচ্ছে- কোটা ব্যবস্থা সংস্কার করে ৫৬ থেকে ১০ শতাংশে নিয়ে আসতে হবে, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা নেওয়া যাবে না, চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না, সরকারি চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন কাট মার্কস এবং বয়সসীমা নির্ধারণ, কোটায় যোগ্যপ্রার্থী পাওয়া না গেলে শূন্য থাকা পদগুলো মেধায় নিয়োগ দিতে হবে।

এ ব্যাপারে চাকরি প্রার্থী জুয়েল আহসান বলেন, ‘আমাদের দাবি কোটা পদ্ধতির সংস্কার, বাতিল নয়। কোটা সংস্কার করে ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হোক। অনেক ক্ষেত্রেই কোটার কারণে যোগ্যতা থাকার পরও চাকরি পাচ্ছে না মেধাবীরা।’

আলী আহমদ নামের অন্য একজন চাকরি প্রার্থীর ভাষায়, ‘কোটার বৈষম্য কমিয়ে আনা হোক। কিন্তু এক শ্রেণির মানুষ বিষয়টির গুরুত্ব বুঝতে পারছে না। আমরা মুক্তিযোদ্ধা কোটা বাদ দেয়ার জন্য দাবি করছি না। কোটার বিরাট বৈষম্য কমিয়ে আনার জন্য দাবি জানাচ্ছি।’

আরএম/