কোন অসদাচরণের অভিযোগ থাকলে বিচারপতিকে সংবর্ধনা দেবে না সুপ্রিমকোর্ট বার

সুপ্রিমকোর্টের কোনো বিচারপতির বিরুদ্ধে দুর্নীতি, স্বজনপ্রীতি বা অসদাচরণের অভিযোগ থাকলে অবসর যাওয়ার সময় তাকে বিদায় সম্ববর্ধনা না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি (সুপ্রিমকোর্ট বার)।

সুপ্রিমকোর্ট বার-এর কার্যনির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহিত হয়েছে বলে আজ এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সুপ্রিমকোর্ট বার সম্পাদক ব্যারিষ্টার এ,এম, মাহবুব উদ্দিন খোকনের পরিচালনায় কার্যনির্বাহী কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি সিনিয়র এডভোকেট এ,এম, আমিন উদ্দিন। সমিতির কনফারেন্স রুমে গতকাল বিকালে বৈঠকটি অনুষ্টিত হয়।

প্রথা অনুযায়ী হাইকোর্ট ও সুপ্রিমকোর্টের কোনো বিচারপতি অবসরে গেলে তাকে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে বিদায়ী সম্বর্ধনা দেয়া হয়।

সুপ্রিমকোর্ট বার সভাপতি ও সম্পাদক স্বাক্ষরিত সিদ্ধান্তে বলা হয়, অনিয়মের অভিযোগে বিচারপতিদের বিরুদ্ধে তদন্ত কার্যক্রম শুরু করায় সুপ্রিমকোর্ট বার বিষয়টিকে স্বাগত জানায়। আরও যেসব বিচারপতির বিরুদ্ধে একই ধরনের অভিযোগ দীর্ঘ দিন ধরে শোনা যাচ্ছে, বিচার বিভাগের মান মর্যাদা সমুন্নত রাখার জন্য তাদের বিষয়েও রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতি প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে আশা প্রকাশ করে সুপ্রিমকোর্ট বার।

সুপ্রিমকোর্টের কর্মকর্তা/কর্মচারীদের দুর্নীতির বিরুদ্ধে প্রধান বিচারপতি কঠোর ব্যবস্থা গ্রহন করবেন বলেও সুপ্রিমকোর্ট বার দৃঢ় আশা প্রকাশ করেছে। বার-এ সিদ্ধান্তের অনুলিপি প্রধান বিচারপতি বরাবরেও প্রেরণ করা হচ্ছে।

আজকের বাজার/লুৎফর রহমান