কোভিড-১৯: বিশ্বে মৃত্যু ৪৭ লাখ ৬৪ হাজার ছাড়াল

যুক্তরাষ্ট্রের জনস্ হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বুধবার সকাল পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ২৩ কোটি ২৭ লাখ ২৩ হাজার ৯৫৯ জন এবং মোট মৃতের সংখ্যা ৪৭ লাখ ৬৪ হাজার ২৩২ জনে দাঁড়িয়েছে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ আমেরিকায় এখন পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা চার কোটি ৩২ লাখ ২৫ হাজার ৪৪ জন এবং মৃত্যুবরণ করেছে ছয় লাখ ৯২ হাজার ৫৪৭ জন।

অপরদিকে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৯৫ হাজার ৪৪৬ জনে। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে দুই কোটি ১৩ লাখ ৮১ হাজার ৭৯০ জন। মৃত্যুর দিক দিয়ে দেশটির অবস্থান দ্বিতীয়।

বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতে মঙ্গলবার পর্যন্ত মোট তিন কোটি ৩৬ লাখ ৯৭ হাজার ৫৮১ জনের সংক্রমণ নিয়ে বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণের স্থানে অবস্থান করছে। একই সময়ে মৃত্যু সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে চার লাখ ৪৭ হাজার ৩৭৩ জনে।

দেশে মঙ্গলবার করোনায় শনাক্ত ও মৃত্যু আরও বেড়েছে। এইদিনে আরও ৩১ জনের মৃত্যু হয়েছে। শনাক্ত হয়েছে ১ হাজার ৩১০ জন। নতুন মৃত্যুসহ দেশে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ৪৭০ জনে। এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৫৩ হাজার ৮৭৩ জনে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় ২৯ হাজার ১৮৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। এসময় শনাক্তের হার ৪ দশমিক ৪৯ শতাংশ। দেশে মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ। এই পর্যন্ত সুস্থ হয়েছে ১৫ লাখ ১৩ হাজার ৮৭৬ জন। দেশে সুস্থতার হার ৯৭ দশমিক ৪৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ১৩ জন, খুলনা বিভাগে ৫, চট্টগ্রামে ৫, রংপুরে, রাজশাহী, বরিশাল ও ময়মনসিংহের দুজন করে মারা গেছেন। খবর-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান