কোভিড-১৯ মোকাবেলায় ব্রাজিলের অবস্থান সবচেয়ে নিচে, সবচেয়ে উপরে রয়েছে নিউজিল্যান্ড

মহামারি করোনাভাইরাস মোকাবেলা করার ক্ষেত্রে ব্রাজিল র‌্যাঙ্কের দিক থেকে বিশ্বের সবচেয়ে নিচের অবস্থানে এবং এদিক থেকে নিউজিল্যান্ড সবচেয়ে উপরের সারিতে রয়েছে। বৃহস্পতিবার অস্ট্রেলিয়ান এক শীর্ষস্থানীয় থিঙ্ক ট্যাঙ্ক প্রকাশিত গবেষণা প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। খবর এএফপি’র।
সিডনির লোই ইনস্টিটিউট করোনা সনাক্ত, মৃত্যু এবং পরীক্ষা পদ্ধতিসহ ছয়টি নির্ণায়কের ওপর প্রায় একশ’ দেশে জরিপ চালায়।
নিরপেক্ষ এ সংস্থার জরিপ প্রতিবেদন অনুযায়ী, ‘এসব নির্ণায়ক পয়েন্ট থেকে জানা যায় দেশগুলো মহামারি করোনাভাইরাস মোকাবেলার ক্ষেত্রে কত ভাল বা কত খারাপ করেছে।’
নিউজিল্যান্ড করোনা মোকাবেলায় সার্বিক পদক্ষেপ নিয়ে সবচেয়ে উপরের অবস্থানে রয়েছে। এর পাশাপাশি কোভিড-১৯ মোকাবেলায় গুরুত্বপূর্ণ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে শীর্ষ ১০-এর তালিকায় উঠে আসা অন্য দেশগুলো হচ্ছে ভিয়েতনাম, তাইওয়ান, থাইল্যান্ড, সাইপ্রাস, রুয়ান্ডা, আইসল্যান্ড, অস্ট্রেলিয়া লাটভিয়া ও শ্রীলংঙ্কা।
এক্ষেত্রে সর্বনি¤œ ৯৮ নম্বর পেয়ে ব্রাজিল সর্বনি¤œ অবস্থানে রয়েছে। মেক্সিকো, কলম্বিয়া, ইরান ও যুক্তরাষ্ট্র এ ভাইরাস মোকাবেলার ক্ষেত্রে তালিকার নিচের সারিতে রয়েছে।
ব্রাজিলে করোনাভাইরাসে ২ লাখ ১৮ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এদিক থেকে কেবলমাত্র যুক্তরাষ্ট্র ব্রাজিলের সামনে রয়েছে।