কোহলির সঙ্গে নিজের তুলনা করতে চান না বাবর আজম

সম্প্রতি সরফরাজ আহমেদকে সরিয়ে ওয়ান-ডে দলের অধিনায়ক পদে স্থলাভিষিক্ত হয়েছেন তিনি। তিনটি ফর্ম্যাটেই সাম্প্রতিক সময় দুরন্ত পারফরম্যান্স স্বরূপ এই পুরস্কারকে চ্যালেঞ্জ হিসেবেই গ্রহণ করছেন পাকিস্তানের সেরা ব্যাটসম্যান বাবর আজম।

কিন্তু বিভিন্ন সময় ভারত অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে তাঁর যে তুলনা চলে আসে, সেই বিষয়টাকে একেবারেই উপভোগ করেন না তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে বাবর সাফ জানালেন আমি এবং কোহলি দু’জনে ভিন্ন ঘরানার ব্যাটসম্যান, দু’জনের মধ্যে তুলনা না করাই শ্রেয়।

বাবর জানিয়েছেন, ‘দু’জনের মধ্যে যদি তুলনা না করা হয় সেটাই মনে হয় ভালো হবে। আমি আগেও বলেছি যে ও অন্য ঘরানার ক্রিকেটার, আমি একজন অন্য ঘরানার ক্রিকেটার। আমার কাছে ভালো ব্যাট করে দলকে জেতানোটাই সবচেয়ে বড় ব্যাপার।’

সাম্প্রতিক সময়ে নিজের ব্যাটিংকে তিনটি ভিন্ন ফর্ম্যাটে উচ্চতায় তুলে ধরেছেন বাবর। যার প্রভাব পড়েছে র‍্যাংকিংয়েও। আইসিসি র‍্যাংকিংয়ে দিনের পর দিন উন্নতি করে চলেছেন তিনি। অন্যদিকে ভারত অধিনায়ক বিরাট কোহলি আধুনিক যুগের ব্যাটিং গ্রেট হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন আগেই।

সবমিলিয়ে দুই প্রতিবেশী দেশের দুই সাম্প্রতিক ব্যাটিং আইকনের মধ্যে তুলনাটা অযাচিতভাবেই চলে আসে। যদিও সেই তুলনা যে একেবারেই পছন্দ নয় তাঁর, সাফ জানালেন পাকিস্তানের নয়া ওয়ান-ডে দলনায়ক। সাক্ষাৎকারে বাবরকে প্রশ্ন করা হয় করোনা পরবর্তী সময়ে দর্শকশূন্য স্টেডিয়ামে ক্রিকেট আয়োজনের পরিকল্পনার বিষয়ে। জবাবে বাবর বলেন, তাঁরা ফাঁকা স্টেডিয়ামে ক্রিকেটের সঙ্গে ভালোমতোই অভ্যস্ত।