ক্যান্সারের সাথে লড়াই করছেন ফন গাল

নেদারল্যান্ডের অভিজ্ঞ কোচ লুইস ফন গাল ক্যান্সারের সাথে লড়াই করছেন। ডাচ টিভি অনুষ্ঠান ‘উমবের্তো’-তে এই খবর জানিয়েছেন ফন গাল নিজেই। বাজে ধরনের এক প্রোস্টেট ক্যান্সারের সাথে লড়াই চালিয়ে যাচ্ছেন তিনি।

এর মধ্যে নাকি ২৫ বার রেডিয়েশন থেরাপিও নেওয়া হয়ে গেছে তার। তারপরেও আসন্ন কাতার বিশ্বকাপে নেদারল্যান্ডকে সামনে থেকেই এগিয়ে নিয়ে যেতে আশাবাদী ৭০ বছর বয়সী এই ডাচ কোচ।

ফন গাল বলেছেন, খেলোয়াড়রা মনে করছে আমি সুস্থ আছি, আসলে তা নয়। ২০২০ সালে এই ক্যান্সার ধরা পরার পর গত বছর থেকে তিনি চিকিৎসাধীন রয়েছেন। এ সম্পর্কে তিনি আরো বলেছেন, ‘এটাই এখন আমার জীবনের অংশ। জীবনে অনেক কিছুই পার করে এসেছি, এর মধ্যে অসুস্থতাও ছিল, মৃত্যুর কাছাকাছিও হয়ত পৌঁছে গিয়েছিলাম। সেই সব অভিজ্ঞতা নিয়েই আমি এ পর্যন্ত এসেছি। হাসপাতালে আমার সুবিধামতো সময়ে চিকিৎসা করিয়েছি। পেছনের দরজা দিয়ে ঢুকে দ্রুতই অন্য কক্ষে চলে যেতাম। আমার চিকিৎসা বেশ ভালোভাবে হচ্ছে।’

এতদিন এই বড় খবরটা নিজের মধ্যেই লুকিয়ে রেখেছিলেন ফন গাল। এমনকি নিজের শিষ্যদেরও জানাননি এই খবর। তার কাছে মনে হয়েছে, আগে আগে জানিয়ে শিষ্যদের মধ্যে ভীতি সঞ্চার করার কোনো মানেই হয় না। খেলোয়াড়েরা না জানলেও নিজের পরিবার-পরিজনকে ঠিকই জানিয়েছেন ফন গাল। তাদেরকে জানানোর পরেও যে গণমাধ্যমে এতদিন এই খবরটা আসেনি, এটাই আশেপাশের পরিবেশ সম্পর্কে একটা ভালো ধারণা দেবে।

এবার নিয়ে তৃতীয় দফায় ডাচ জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করছেন ফন গাল। শুধুমাত্র আর্থিক ও বাণিজ্যিক আগ্রহের বিষয়টি বিবেচনা করে কাতারে বিশ্বকাপ আয়োজন হচ্ছে বলে তিনি গত মাসে ফিফার সমালোচনা করেছিলেন। গত সপ্তাহে কোভিডে আক্রান্ত হয়েছেন ফন গাল।

২০২১ সালে সাইকেল চালাতে গিয়ে মাটিতে পড়ে কোমরের হাড়ে চিড় ধরেছিল বার্সেলোনা ও ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এই বসের। ফিফা বিশ্বকাপে গ্রুপ-এ’তে নেদারল্যান্ডের প্রতিপক্ষ কাতার, ইকুয়েডার ও সেনেগাল। ফন গালের দ্রুত সুস্থতার জন শুভকামনা জানিয়েছেন তার সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। ২০১৪-১৬ সাল পর্যন্ত এই ক্লাবে কোচের দায়িত্বে ছিলেন ফন গাল।

২০২০ সালে ইউরো চ্যাম্পিয়নশীপে শেষ ১৬’ থেকে বিদায় নেয়া ডাচ জাতীয় দলের কোচ ফ্র্যাংক ডি বোয়ার পদত্যাগ করার পর ফন গাল আবারো ফিরে এসেছিলেন। এর আগে ২০০০-২০০২ ও ২০১২-২০১৪ সাল পর্যন্ত দুই মেয়াদে প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন। ২০১৪ ব্রালির বিশ্বকাপে তার অধীনে নেদারল্যান্ড তৃতীয় স্থান লাভ করেছিল। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান