‘ক্রীড়া অস্কারে’ মনোনয়ন পেল যারা

সময়টা বড় খারাপ যাচ্ছে ক্রিস্তিয়ানো রোনালদো ও তার দল রিয়াল মাদ্রিদের। ৫ বারের ব্যালন ডি’অর জয় রোনালদো যেন এ মৌসুমে গোল করাই ভুলে গেছেন! তার ব্যর্থতায় রিয়াল মাদ্রিদও খাবি খাচ্ছে মাঠে। রোনালদো-রিয়ালের সাম্প্রতিক এই ব্যর্থতার কথা আপাতত ভুলে যান। ২০১৭ সালের বিস্ময়কর সাফল্যের সুবাদে ঠিকই লরিয়াস বিশ্ব স্পোর্টস অ্যাওয়ার্ডের মনোনয়ন পেয়েছেন রোনালদো ও তার দল রিয়াল মাদ্রিদ।

লরিয়াস পুরস্কারকে বিবেচনা করা হয় ক্রীড়ার অস্কার হিসেবে। বিশ্বের সব খেলার খেলোয়াড়দের মধ্য থেকে একজনকে দেওয়া হয় এই পুরস্কার। যিনি পেয়ে যান বছরের সেরা ক্রীড়াবিদের খেতাব। ৩২ বছর বয়সী রোনালদো মনোনয়ন পেয়েছেন লরিয়াস বর্ষসেরা ক্রীড়াবিদের পুরস্কারের জন্য। রিয়াল মনোনয়ন পেয়েছে বর্ষসেরা ক্লাব বা দলের ক্যাটাগরিতে।

গত মৌসুমের অবিশ্বাস্য পারফরম্যান্সের সুবাদে ২০১৭ সালের বিশ্ব ফুটবলের ব্যক্তিগত সব বড় পুরস্কারই জিতেছেন রোনালদো। ব্যালন ডি’অর, ফিফা বর্ষসেরা পুরস্কার (দ্য বেস্ট অ্যাওয়ার্ড) ও ইউরোপের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার-রোনালদোর এসব পুরস্কার জেতাটা যে ফ্লুক ছিল না, লরিয়াস বর্ষসেরা ক্রীড়াবিদের পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়াতেই তার প্রমাণ। ফুটবলারদের মধ্যে লরিয়াস বর্ষসেরা ক্রীড়াবিদের পুরস্কারের দৌড়ে মনোনয়ন পেয়েছেন একমাত্র তিনিই।

লরিয়াস বর্ষসেরা ক্রীড়াবিদের দৌড়ে মনোনয়ন পেয়েছেন আরও ৫ জন। স্প্যানিশ টেনিস তারকা রাফায়েল নাদাল, সুইজারল্যান্ডের টেনিস কিংবদন্তি রজার ফেদেরার এবং বাকি তিনজনই ইংল্যান্ডের। ফর্মুলা ওয়ান তারকা লুইস হ্যামিল্টন, সাইক্লিস্ট ক্রিস ফ্রুমে এবং দূরপাল্লার দৌড়বিদ মো ফারাহ। তবে মূল প্রতিদ্বন্দ্বিতাটা রোনালদো ও রাফায়েল নাদালের মধ্যে হবে বলেই ধারণা করা হচ্ছে।

লরিয়াসের মনোনয়ন এর আগেও পেয়েছেন রোনালদো। কিন্তু পুরস্কারটা জেতা হয়নি কখনোই। তা নিয়ে অবশ্য রোনালদোর আফসোস থাকার কথা নয়। কারণ, ২০০০ সাল থেকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। সেই থেকে এ পর্যন্ত কোনো ফুটবলারই এই পুরস্কারটা উঁচিয়ে ধরতে পারেননি। আগামী ২৭ ফেব্রুয়ারি বাকি প্রতিদ্বন্দ্বীদের হতাশ করে মোনাকোতে সত্যিই যদি পুরস্কারটা জিততে পারেন রোনালদো, গড়ে ফেলবেন ইতিহাসই।

ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে পুরস্কারটা তিনি জিততে পারবেন কিনা, বলবে সময়। তবে ক্রীড়া অস্কারের মনোনয়ন পেয়েই রোনালদো খুব খুশি। তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় ধন্যবাদ জানিয়েছেন সতীর্থদের। বলেছেন, সতীর্থদের সাহায্য ছাড়া তিনি কিছুতেই লরিয়াসে মনোনয়ন পেতেন না।

রিয়াল মাদ্রিদও বিশ্বের একমাত্র ফুটবল ক্লাব হিসেবে লরিয়াসের বর্ষসেরা ক্লাবের দৌড়ে মনোনয়ন পেয়েছে। রিয়ালের সঙ্গে মনোনয়ন পাওয়া অন্য ৫টি ক্লাব বা দল হলো; যুক্তরাষ্ট্রের এনবিএ চ্যাম্পিয়ন গোল্ডেন স্টেট ওয়ারিয়র্স, ফ্রেঞ্চ ডেভিড কাপ টেনিস টিম, এনএফএল জয়ী নিউ ইংল্যান্ড প্যাট্রিয়টস, ফ্রান্সের ফর্মুলা ওয়ান টিম মারসিডিস-এজিএম পেট্রোনাস এবং আমেরিকাস কাপ জয়ী নিউজিল্যঅন্ডের সেইলিং টিম।

রোনালদো ছাড়া আরও একজন ফুটবলার লরিয়াস পুরস্কারের দৌড়ে মনোনয়ন পেয়েছেন। পিএসজির ফরাসি বিস্ময়বালক কিলিয়ান এমবাপে মনোনয়ন পেয়েছেন লরিয়াস বিশ্ব ব্রেকথ্রু বর্ষসেরা পুরস্কারের দৌড়ে।

লিওনেল মেসির মনোনয়ন তৃপ্তি পাচ্ছেন না বটে। তবে তার দল বার্সেলোনা জায়গা পেয়েছে লরিয়াস বিশ্ব কামব্যাক অব দ্য ইয়ার পুরস্কারের জন্য। গত মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল’র প্রথম লেগে পিএসজির কাছে ৪-০ গোলে হেরেছিল বার্সেলোনা। ফিরতি লেগে ৬-১ গোলে জিতে প্রত্যাবর্তনের অবিশ্বাস্য গল্প লেখে বার্সেলোনা।

অবিশ্বাস্য ওই প্রত্যাবর্তনের র্স্বীকৃতি হিসেবেই বার্সেলোনা স্থান করে নিয়েছে এই ক্যাটাগরিতে। বার্সার সঙ্গে এই ক্যাটাগরিতে আছে ২০০৬ সালে কলম্বিয়ায় সেই ভয়াবহ বিমান দুর্ঘটনার শিকার ব্রাজিলিয়ান ফুটবল ক্লাব শাপেকোয়েন্সও। এই দুটি ক্লাবের সঙ্গে এই ক্যাটাগরিতে আছেন চারজন খেলোয়াড়ও। তারা হলেন রজার ফেদেরার, জাস্টিন গ্যাটলিন, ভ্যালেন্তিনো রসি ও শেলি পিয়ারসন।

লরিয়াস বর্ষসেরা নারী ক্রীড়াবিদের পুরস্কারের দৌড়ে প্রাথমিক মনোনয়ন পেয়েছেন সেরেনা উইলিয়ামস, গারবিনে মুগুরুজা, অ্যালিসন ফেলিক্স, ক্যাতি লেডেকি, ক্যাস্টার সেমেনিয়া ও মিকায়েলা শিফরিন।

আজকের বাজার: সালি / ১৭ জানুয়ারি ২০১৮