ক্রেতাদের আগ্রহ স্বল্প মূল্যের ফ্ল্যাটে

শেষ হলো আবাসন মেলা। উচ্চবিত্ত থেকে শুরু করে মধ্য ও নিম্ন মধ্যবিত্ত সবার স্বপ্ন নিজের একটা বাড়ি। তবে আবাসন মেলায় চাহিদার শীর্ষে ছিল স্বল্প মূল্যের ছোট ও মাঝারি আকারের ফ্ল্যাট। সবারই প্রত্যাশা সাধ্যের মধ্যে নিজের একটা বাসস্থান।
সম্প্রতি রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে পাঁচ দিনব্যাপী রিহ্যাব মেলা শেষ হয়। মেলায় ফ্ল্যাট নির্মাতা, অর্থায়নকারী প্রতিষ্ঠানসহ নিজেদের সার্বিক কর্মকান্ড নিয়ে ২ শতাধিক স্টল বসে। ছিল নানা রকম অফার। মেলা ঘুরে দেখা গেছে এসব চিত্র।
মিরপুর থেকে এসেছেন আরিফুল হাসান। থাকেন ভাড়া বাড়িতে। দীর্ঘদিনের ইচ্ছা নিজের ফ্ল্যাট কেনার। কিন্তু সুযোগ হয়নি। এবার ব্যাংক লোনের ব্যবস্থা হওয়ায় ফ্ল্যাটের খোঁজ খবর নেওয়া শুরু করেছেন। এজন্য মেলায় এসেছেন তিনি।
আরিফ বলেন, সাধ্য আছে কিন্তু বড় ফ্ল্যাট কেনার সামর্থ নেই। তাই এসেছি খোঁজ নিতে। এখনও ঠিক করিনি। বাসায় গিয়ে আলাপ আলোচনা করে সিদ্ধান্ত নেবো।
রিহ্যাবের আবাসন মেলায় বিভিন্ন স্টলে ঘুরেছে সাইদ ইসলাম। তার পরিকল্পনা ছিল ছোট আকারের কোনো ফ্ল্যাট কিস্তিতে পেলে কিনবেন। এদিন মেলায় এসে বিভিন্ন আকারের ছোট ফ্ল্যাটের অফার দেখে ৯০০ বর্গফুটের একটি ফ্ল্যাট ৪০ লাখ টাকায় কেনার জন্য আলোচনা শেষ করেছেন। কিছু টাকা বুকিংও দিয়েছেন।
এমন আরো অনেককে ছোট এবং মাঝারি আকারের ফ্ল্যাটের বুকিং দিতে দেখা গেছে।
গত বছরের মতো এবারও ছোট ও মাঝারি আকারের ফ্ল্যাটের ক্রেতা বেশি থাকবে এমন আশায় এ ধরনের ফ্ল্যাট নিয়ে মেলায় হাজির হয়েছেন বিক্রেতারা। আবাসন ব্যবসায়ীরা এবারের মেলায় এ ধরনের ফ্ল্যাট বিক্রিতে নানা অফার দিয়েছেন।
মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, মেলায় প্রদর্শন করা বেশিরভাগ প্রতিষ্ঠানের ফ্ল্যাটের আয়তন ৯০০ থেকে ১৫০০ বর্গফুটের মধ্যে। তবে এর চেয়ে ছোট ফ্ল্যাটও রয়েছে অনেক কোম্পানির কাছে। মেলায় দুই হাজার থেকে ৫ হাজার বর্গফুটের বড় আকারের ফ্ল্যাট অন্য বছরের তুলনায় কম দেখা গেছে। এ ফ্ল্যাটের ক্রেতা কম থাকায় কোম্পানিগুলো মাঝারি আকারের ফ্ল্যাট বেশি তৈরি করছে বলে জানান বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা। এর সঙ্গে দিচ্ছেন বিভিন্ন অফার।
বিশ্বাস বির্ল্ডাসের চিফ মার্কেটিং (সেলস) এএসএম সোলাইমান জানান, আবাসন মেলা উপলক্ষে বিভিন্ন ধরনের ফ্ল্যাটে ৫ শতাংশ পর্যন্ত ছাড় দেয়া হচ্ছে। ফ্ল্যাট বুঝে নেয়ার সময় থাকবে নানা উপহার।
কেমন ফ্ল্যাটের চাহিদা মেলায় বেশি এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গতবারের মতো এবারও মেলায় মাঝারি বা ছোট আকারের ফ্ল্যাটের চাহিদাই বেশি। আমরাও ক্রেতার চাহিদাকে প্রাধান্য দিয়ে ক্রেতার সাধ্যের মধ্যে থাকা এ ধরনের ফ্ল্যাট নিয়ে হাজির হয়েছি।
পূর্বাচল আমেরিকান সিটির সহকারী মার্কেটিং অফিসার মোফাজ্জল হোসেন জানান, মেলা উপলক্ষে রেডি প্লটে এককালীন মূল্য পরিশোধে ২৫ শতাংশ ছাড় থাকছে ক্রেতাদের জন্য। এছাড়া কাঠাপ্রতি সর্বনিম্ন সাত ৪১৬ টাকার কিস্তিতে প্লট নিতে পারবেন গ্রাহকরা।
আয়োজক কমিটি জানায়, এবারের রিহ্যাব মেলায় দুই ধরনের টিকিট রয়েছে দর্শনার্থীদের জন্য। একটি সিঙ্গেল এন্ট্রি অপরটি মাল্টিপল এন্ট্রি। সিঙ্গেল টিকিটের প্রবেশ মূল্য ৫০ টাকা। মাল্টিপল টিকিট ১০০ টাকা। মাল্টিপল এন্ট্রি টিকিট দিয়ে একজন দর্শনার্থী মেলায় পাঁচবার প্রবেশ করতে পারবেন। এন্ট্রি টিকিটের প্রাপ্ত অর্থ গরীবদের সাহায্যে ব্যয় করা হবে।
মেলার শেষ দিন ২৫ ডিসেম্বর রাত ৯টায় র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়।
এবারের রিহ্যাব ফেয়ারের শ্লোগান ছিল ‘স্বপ্নীল আবাসন, সবুজ দেশ লাল সবুজের বাংলাদেশ’। এবারের মেলায় ২০৩টি স্টল ছিল। এছাড়া ৩০টি বিল্ডিং ম্যাটেরিয়ালস ও ১৩টি অর্থলগ্নীকারী প্রতিষ্ঠান অংশ নেয়।
আজকের বাজার: সালি / ০১ জানুয়ারি ২০১৮