ক্ষমা চাইলেন জাকারবার্গ

সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক ব্যবহারকারীদের তথ্য অপব্যবহারের অভিযোগে অভিযুক্ত হওয়ার পর ভুল স্বীকার করেছেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। এক বিবৃতিতে জাকারবার্গ তার ভুল স্বীকার করে বলেছেন, এতে গ্রাহকের ‘বিশ্বাস ভঙ্গ’ করা হয়েছে।

ফেসবুক ব্যবহারকারীদের না জানিয়েই লাখ লাখ গ্রাহকের তথ্য নিজেদের বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহার করেছিল রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ এনালিটিকা (সিএ)। তারা ৫০ মিলিয়ন গ্রাহকের তথ্য বাণিজ্যিক উদ্দেশে ব্যবহার করেছে—এমন তথ্য ফাঁস হলে আলোড়ন শুরু হয়।

সিএনএন’কে দেওয়া এক স্বাক্ষাতকারে মার্ক জাকারবার্গ বলেন, আমি খুবই দুঃখিত এবং অঙ্গীকার কারছি এই অ্যাপের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।তিনি বলেন, কংগ্রেসের আগে সাক্ষ্য দিতে পেরে আমি খুশি হয়েছি।

ফেসবুকে পোস্ট করা এক বিবৃবিতিতে জাকারবার্গ প্রতিশ্রুতি দেন ব্যবহারকারীর তথ্যের জন্য এই অ্যাপে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হবে।

তিনি বলেন, আমাদের দায়িত্ব আপনাদের তথ্যকে রক্ষা করা। যদি তা না পারি তাহলে আমরা এই সেবা প্রদানের যোগ্য নই। ক্যামব্রিজ এনালিটিকা ট্রাম্পের পক্ষে ডিজিটাল প্রচারণা চালানোর সুবিধার জন্য গ্রাহকদের তথ্য ফেসবুক থেকে কৌশলে হাতিয়ে নেয়, এই অভিযোগ প্রকাশিত হওয়ার পরপরই তুমুল আলোড়ন শুরু হয়।

গত মঙ্গলবার ক্যামব্রিজ এনালিটিকার প্রধান নির্বাহীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়। গত সপ্তাহের শুরুর দিকে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সংসদ সদস্যরা জাকারবার্গকে বিষয়টি নিয়ে সাক্ষ্য দেওয়ার কথা বলে। ফেসবুক বিনিয়োগকারীরা ফেসবুকের নামে ফেডারেল আইনে মামলা ও করে।

এস/