ক্ষমা চেয়েছে ফেসবুক

Facebook Founder and CEO Mark Zuckerberg speaks on stage during the annual Facebook F8 developers conference in San Jose, California, U.S., April 18, 2017. REUTERS/Stephen Lam

শিশুদের ওপর যৌন নিপীড়ন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গবেষণাধর্মী জরিপ চালাতে গিয়ে ফেঁসে গেছে ফেইসবুক। তাদের জরিপে উল্লেখিত প্রশ্নকে শিশুদের জন্য হয়রানি মূলক প্রশ্ন চিহ্নিত করে ফেইসবুকে সমালোচনার ঝড় উঠে।এরপর ফেইসবুক কতৃপক্ষের প্রডাক্ট ভাইস প্রেসিডেন্ট গাই রোজেন নিজ প্রতিষ্ঠানের পক্ষে আন্তরিকভাবে ক্ষমা চান।

সম্প্রতি ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। প্রতিবেদনে বলা হয়, ফেইসবুক তাদের বেশ কয়েকজন ব্যবহারকারীর কাছে তাদের নীতিমালা নিয়ে তারা ব্যবহারকারীদের মন্তব্য শুনতে চায়।

ফেইসবুকের সেই জরিপ প্রশ্ন অনেক ব্যবহারকারীর ওয়ালেও দেখা যায়। সেখানে অবশ্য ব্যবহারকারীদের কিছু সম্ভাব্য উত্তর দিয়ে দেওয়া হয়। এভাবে প্রতিষ্ঠানটি অনেক ধরণের গবেষণাও করে থাকে।

এ ধরেণের একটি জরিপে ফেইসবুক তার ব্যবহারকারীদের কাছে জানতে চায়- প্রাপ্তবয়স্ক কোনো ব্যক্তি যদি ১৪ বছর বয়সী কিশোর-কিশোরীর কাছে ম্যাসেজের মাধ্যমে যৌনতাপূর্ণ ছবি চায় তাহলে কী করতে হবে?

এমন প্রশ্নে কেউ কেউ সাড়া দিলেও অনেকে সমালোচনা করা শুরু করেন। তাদের মতে, এটি শিশুদের হয়রানিমূলক প্রশ্ন ছাড়া কিছু নয়। শিশুদের নিয়ে বিতর্কিত এই প্রশ্নে শিশুদের আরো বেশি হয়রানি করা হচ্ছে বলেও মন্তব্য করেন অনেকে।

পরিস্থিতি তালগোল পাকাতে পারে টের পেয়ে পরে ক্ষমা চেয়েছে ফেইসবুক। এমন প্রশ্ন করা তাদের জন্য ‘ভুল’ ছিল বলেও জানায় প্রতিষ্ঠানটি।

বিতর্কিত প্রশ্নের জন্য ক্ষমা চেয়ে গাই রোজেন বলেন, আমাদের এমন প্রশ্ন জরিপে রাখা ঠিক হয়নি। আমরা নীতিমালা ঘঁষামাজা করার আগে ব্যবহারকারীদের কিছু মন্তব্য শুনতে চাইছিলাম। ফলে এমন একটি জরিপ চালানো হয়েছে। তবে এমন প্রশ্ন করা আমাদের উচিত হয়নি।

এ ধরণের জরিপের প্রশ্ন তৈরিতে আরো যত্নবান হতে কতৃপক্ষকে অনুরোধ করা হবে বলেও জানান তিনি।

এমআর/