খলিফা হাফতারের সঙ্গে সাক্ষাত মার্কিন কর্মকর্তাদের

যুক্তরাষ্ট্রের সিনিয়র কর্মকর্তারা সোমবার লিবিয়ার শক্তিশালী নেতা খলিফা হাফতারের সঙ্গে সাক্ষাত করেছেন। ত্রিপোলিতে হাফতার বাহিনীর অভিযান বন্ধে এগিয়ে আসার পদক্ষেপ নিয়ে আলোচনা করতে তারা এ নেতার সঙ্গে সাক্ষাত করেন। এ সংঘাত উস্কে দিয়ে সুবিধা হাতিয়ে নেয়ায় ওয়াশিংটন রাশিয়াকে দায়ী করে। মার্কিন পররাষ্ট্র দপ্তর একথা জানায়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, মার্কিন প্রতিনিধি দলের লক্ষ্য লিবিয়া সংঘাতের রাজনৈতিক সমাধানের উপায় খুঁজে বের করা। প্রতিনিধি দলে লিবিয়ায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রিচার্ড নরল্যান্ড রয়েছেন।

খলিফা হাফতারের সঙ্গে সাক্ষাতকালে মার্কিন কর্মকর্তারা লিবিয়ার সার্বভৌমত্ব ও ভূখন্ডগত অখন্ডতার প্রতি যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থনের ওপর গুরুত্বারোপ করেন। সিরিয়ার জনগণের খরচে চালানো এ সংঘাত থেকে রাশিয়ার সুবিধা হাতিয়ে নেয়ার ব্যাপারে মার্কিন কর্মকর্তারা গভীর উদ্বেগ প্রকাশ করেন।

বিবৃতিতে বলা হয়, আলোচনায় লিবিয়ার সন্ত্রাস দমনে জোরদার প্রচেষ্টা চালানোর এবং সম্পদের সুসম বন্টনের কথা বলা হয় যাতে এ থেকে তারা সকলে সুবিধা পায়।

গত এপ্রিলে হাফতারের অনুগত বাহিনী ত্রিপোলি দখলের জন্য অভিযান শুরু করে। তাদের এ অভিযানে এক হাজারের অধিক লোক নিহত হয়। খবর:বাসস

আজকের বাজার/আখনূর রহমান