খাদ্য সংকট মোকাবিলায় সব পদক্ষেপই নেয়া হয়েছে: প্রধানমন্ত্রী

করোনা মোকাবিলায় সরকার সর্বাত্মক চেষ্টা করছে। ভাইরাস প্রতিরোধে সবাইকে সজাগ থাকতে হবে। ঢাকা ও ময়মনসিংহ বিভাগের ৮ জেলার জনপ্রতিনিধি, প্রশাসনের কর্মকর্তা ও স্বাস্থ্য অধিদপ্তরের সাথে ভিডিও কনফারেন্সে এমন আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার সকালে (২০ এপ্রিল) করোনা মোকাবিলায় মাঠ প্রশাসনকে নিয়মিত দিক নির্দেশনা ভিডিও কনফারেন্সে সরকার প্রধানের বক্তব্যের বেশিরভাগ জুড়েই ছিলো সম্ভাব্য খাদ্য সংকট মোকাবিলায় করণীয় সম্পর্কে।

তিনি বলেন, খাদ্যের কোন সংকট হবে না। রোজায় যেন মানুষের কষ্ট না হয় সেজন্য পণ্য সরবরাহের সব ব্যবস্থাই নেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, সব শ্রেণির মানুষের কল্যাণ চিন্তায়, অনেক মেগা প্রকল্পে কাঁটছাট করে, প্রায় ১ লাখ কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছেন সরকার। ৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে কৃষি ও কৃষকের জন্য।

শেখ হাসিনা জানান, ১ কোটি জনগণের জন্য রেশন কার্ড হচ্ছে। খাবারের চাহিদা পূরণে সরকার কিনবে ২১ লাখ মেট্রিক টন খাদ্য। রোজায় পণ্য সরবরাহ নিশ্চিতে নেয়া হয়েছে ব্যবস্থা।

গাজীপুরে জেলার প্রতিনিধিদের সাথে মতবিনিময়ে উঠে আসে শিল্প-কারখানা চালু রাখার বিষয়টি। সরকার প্রধান জানান, ব্যবসা চালু রাখতে অনুসরণ করতে হবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বাস্থ্যবিধি।

ভিডিও কনফারেন্সে স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তাদের মানসম্মত চিকিৎসা সরঞ্জাম সরবরাহ নিশ্চিত করতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুর্যোগে ভেঙে না পড়ে সাহসের সাথে সবাইকে পরিস্থিতি মোকাবিলার আহ্বানও রাখেন তিনি।