খারাপ অবস্থানে নেই পুঁজিবাজার, সূচকের হঠাৎ উত্থান-পতনে কেউ জড়িত

“পৃথিবীর সব দেশেই সূচকের এমন উঠা-নামা রয়েছে। আমাদের দেশ এর বাহিরে নয়। এখন বাংলাদেশের পুঁজিবাজার সঠিক অবস্থানে রয়েছে। তবে পুঁজিবাজারে সূচকের হঠাৎ উত্থান-পতনের পিছনে কেউ কেউ জড়িত রয়েছেন। যারা এসব ঘটনার পেছনে জড়িত তাদেরকে খুঁজে বের করার কাজ চলছে” বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সোমবার বিকালে পুঁজিবাজারের ধারাবাহিক দরপতন নিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, সূচক পতনের পিছনে কারো না কারো হাত আছে। ১৯৯৬ এবং ২০১০ সালে আমরা এই বিষয়গুলো দেখেছি। এর পেছনে যারা আছে, তাদের খুঁজে বের করতে হবে। দেশের অর্থিনীতি বড় হবে। আর পুঁজিবাজার পিছিয়ে থাকবে এমনটি হতে পারে না।

এ সময় মন্ত্রী আরও বলেন, পুঁজিবাজার এখন স্বাভাবিক আছে। সূচক ৪ হাজার ৫০০ থেকে ৫ হাজার ৯০০ পয়েন্ট গিয়েছে। সেখান থেকে ৫ হাজার ৩০০ পয়েন্ট এসেছে। জাপানের পুঁজিবাজারে ১৯৮৯ সালে সূচক ছিলো ৩৯ হাজার; সেখান থেকে ২০০৭ সালে মাত্র ৭ হাজার পয়েন্টে নেমে আসে। এমনকি আমাদের পাশের দেশ ভারতে সূচক ২১ হাজার পয়েন্ট থেকে ৭ হাজার পয়েন্টে নেমে এসেছিলো। বিশ্বের সব দেশের পুঁজিবাজারে উত্থান-পতন ঘটেই, এটা কোনো বিষয় না, বাংলাদেশের পুঁজিবাজারও এর বাহিরে নয়।

অর্থমন্ত্রী বলেন, আমরা চাই বিনিয়োগকারীরা পুঁজিবাজারে আসুক। তারা আসলে বিনিয়োগ বাড়বে; দেশে কর্মসংস্থান হবে, ছেলে মেয়েরা চাকরী পাবে। তবে কাউকে জোর করে আনা যাবে না।

একসময় পুঁজিবাজারে মূল্য-আয় (পিই) অনুপাত ৮০-৯০ ছিলো বলে জানান আ হ ম মুস্তফা কামাল। এখন সেটা ১৫-২০ এর ঘরে রয়েছে। এ থেকেই বোঝা যায় পুঁজিবাজার ভালো অবস্থানে রয়েছে। পিই কম থাকা বাজারের জন্য ভালো। এখন শেয়ার দর অতিমূল্যায়িত অবস্থায় নেই।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম, বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক এম খায়রুল হোসেন, কমিশনার অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী, ড. স্বপন কুমার বালা এবং বিচারপতি কামালুজ্জামান।

গেল ৩ মাস ধরে পুঁজিবাজারে অস্থিরতা বিরাজ করছে। গত ২৪ জানুয়ারি ডিএসই’র প্রধান সূচক ছিলো ৫৯৫০ পয়েন্ট। গত ২১ এপ্রিল এই সূচক দাঁড়িয়েছে ৫৩২৪ পয়েন্টে। এসময় সূচক কমেছে ৬২৬ পয়েন্ট বা ১০.৫২ শতাংশ। আর ৪ লাখ ১৯ হাজার ৯৮৮ কোটি টাকার বাজার মূলধন নেমে এসেছে ৩ লাখ ৯৬ হাজার ৩৮৩ কোটি টাকায়। বাজারের এমন পতনে বিনিয়াগকারীরা রাজপথে নেমে আসতে বাধ্য হয়েছে। নিয়মিত ডিএসই’র সামনে পতনের প্রতিবাদে বিক্ষোভও করছে।

 

আজকের বাজার/মিথিলা