খালেদার আইনজীবী লর্ড কারলাইল

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন খা‌লেদা জিয়ার মামলা প‌রিচালনাকা‌রী আইনজীবী‌দের পরামর্শ ও সহ‌যো‌গিতার জন্য ব্রিটে‌নের এক আইনজীবী‌কে নি‌য়োগ দি‌য়ে‌ছে দলটি। আজ মঙ্গলবার দুপুরে দ‌লের কেন্দ্রীয় কার্যাল‌য়ে আ‌য়ো‌জিত সংবাদ স‌ম্মেল‌নে এ কথা জানান দলটির মহাস‌চিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মির্জা ফখরুল জানান, বি‌দে‌শী এ আইনজীবীর নাম লর্ড কারলাইল। ব্রিটে‌নে যারা আমা‌দের রাজনী‌তির সমর্থক র‌য়ে‌ছেন তাদের সাথে আলোচনা ক‌রে এ ব্রিটিশ আইনজীবী‌কে নি‌য়োগ দেওয়া হ‌য়ে‌ছে।

তিনি বলেন, লর্ড কারলাইল দীর্ঘ‌দিন ধ‌রে আইনি পেশার পাশাপা‌শি রাজনী‌তির সা‌থেও জ‌ড়িত। লর্ড কারলাইল খা‌লেদা জিয়ার মামলা প‌রিচালনায় আইনজীবী টি‌মের সা‌থে সম্পৃক্ত হ‌তে পে‌রে আনন্দিত।

বিএনপি মহাসচিব ব‌লেন, এখন থে‌কে লর্ড কারলাইল দেশ‌নেত্রী বেগম খা‌লেদা জিয়ার বিরু‌দ্ধে দা‌য়ের করা সকল মামলায় পরামর্শ ও সহ‌যো‌গিতা কর‌বেন। প্র‌য়োজ‌নে তি‌নি বাংলা‌দে‌শেও আস‌বেন।

তিনি ব‌লেন, খালেদা জিয়ার বিরু‌দ্ধে ৩৬টি মামলার ম‌ধ্যে এক‌টি মামলায় বেআইনিন ভা‌বে সাজা দেওয়া হ‌য়ে‌ছে। ন‌জির‌বিহীনভা‌বে জা‌মিন রে‌হিত করা হ‌য়ে‌ছে। এতে। প্রমা‌ণিত হয় দে‌শে আইনেহর শাসন নেই। ন্যায় বিচার একেিবা‌রেই অনুপ‌স্থিত।

দেশের আইনজীবীরা কী খালেদা জিয়ার মামলার জন্য য‌থেষ্ট নয় এমন প্র‌শ্নে মির্জা ফখরুল ব‌লেন, নট এনাফ। তি‌নি আমা‌দের লিগ্যাল ডি‌ফেন্স টিম‌কে সহ‌যো‌গিতা কর‌বেন। তি‌নি ক্রি‌মিনাল মামলায় পারদ‌র্শী। এছাড়াও এর মাধ্য‌মে মামলা‌টি আন্তর্জা‌তিক প‌রিম‌ন্ডলে তু‌লে ধরা যা‌বে।

বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আব্দুস সালাম, আতাউর রহমান ঢালী, আবুল খায়ের ভূইয়া, সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, শিশুবিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

এস/