খালেদা জিয়ার আপিল শুনানি আজ

Khaleda Zia
খালেদা জিয়াকে ডিভিশন দেয়া হয়েছে

জিয়া ট্রাস্ট মামলায় সাজার বিরুদ্ধে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ আসামিদের আপিল এবং সাজা বাড়াতে দুদকের আবেদনের ওপর শুনানি হবে আজ সোমবার।

রোববার (৮ জুলাই) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ দিন ঠিক করেন। এর আগে মঙ্গলবার আপিল শুনানি মুলতবি রাখতে খালেদা জিয়ার করা আবেদন নিষ্পত্তি করে হাইকোর্ট আপিল শুনানির জন্য ৮ জুলাই দিন ধার্য রেখেছিলেন।

এদিন আদালতে খালেদা জিয়ার পক্ষে ছিলেন আইনজীবী এজে মোহাম্মদ আলী। খন্দকার মাহবুব হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, মাহবুব উদ্দিন খোকন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার কায়সার কামাল, এহসানুর রহমান ও অ্যাডভোকেট মাসুদ রানা। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

এজে মোহাম্মদ আলী আদালতে বলেন, ৩১ জুলাইয়ের মধ্যে আপিল মামলার নিষ্পত্তিতে উচ্চ আদালতের আদেশ পুনরায় বিবেচনা করার আবেদন করেছেন খালেদা জিয়া। ওই আবেদনের শুনানির জন্য আপিল বিভাগে ৯ জুলাই আজ দিন ধার্য রয়েছে। এরপর আদালত শুনানির জন্য ৯ জুলাই দিন ঠিক করেন।

এ মামলায় ছয় আসামির মধ্যে খালেদা জিয়াসহ তিনজন কারাবন্দি। বাকি তিন আসামি পলাতক রয়েছেন। খালেদা জিয়া ছাড়া বাকি দুইজন হলেন- মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ। পলাতক তিনজন হলেন- বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান, সাবেক মুখ্য সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

এদিকে ৩১ জুলাইয়ের মধ্যে খালেদা জিয়ার আপিল মামলাটি নিষ্পত্তি করতে আপিল বিভাগের আদেশ রিভিউ চেয়ে করা আবেদনের শুনানির জন্য আজকের কার্যতালিকায় রাখা হয়েছে। এছাড়া কুমিল্লায় নাশকতার অভিযোগে বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা মামলার কার্যক্রম বাতিল চেয়ে খালেদা জিয়ার করা আবেদনের ওপর শুনানি হয়েছে। রবিবার বিকালে দ্বিতীয় দিনের শুনানি শেষে সোমবার পর্যন্ত মুলতবি করেছেন হাইকোর্টের একটি বেঞ্চ।

আরএম/