খুলনা বিভাগের ১০ জেলায় বোরো মৌসুমে ১ লাখ ৩৯ হাজার ৫৯১ মেট্রিক টন চাল সংগ্রহ

খুলনা বিভাগের ১০ জেলায় চলতি বোরো মৌসুমে ১ লাখ ৩৯ হাজার ৫৯১ মেট্রিক টন চাল সংগ্রহ করেছে খাদ্য বিভাগ। মোট লক্ষ্যমাত্রার ৯৮ শতাংশ সংগ্রহ হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। খাদ্য বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে খুলনা বিভাগের ১০ জেলায় ১লাখ ৪৩ হাজার ১২৬ মেট্রিক টন বোরো চাল সংগ্রহের লক্ষ্যে মিলারদের সঙ্গে খাদ্য বিভাগের চুক্তি হয়।

চুক্তির বিপরীতে সংগ্রহ হয়েছে ১ লাখ ৩৯ হাজার ৫৯১ মেট্রিক টন চাল। মিলারদের কাছ থেকে গত ৭ মে থেকে ৪০ টাকা কেজি দরে চাল সংগ্রহ শুরু হয়। গত ৩১ আগষ্ট ছিল চাল সংগ্রহের শেষ দিন। এবার ৪০ টাকা কেজি দরে সিদ্ধ চাল ও ৩৯ টাকা কেজি দরে আতপ চাল কেনা হয়েছে।

খুলনা আঞ্চলিক খাদ্য বিভাগ সূত্রে জানা গেছে, যশোর জেলায় চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ২৬ হাজার ২০২ মেট্রিক টন। এ জেলায় সংগ্রহ হয়েছে ২৪ হাজার ৫৮১ মেট্রিক টন। খুলনা জেলায় চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ১৯ হাজার হাজার ৭০১ মেট্রিক টন। এ জেলায় সংগ্রহ হয়েছে ১৯ হাজার ৭২৮ মেট্রিক টন। নড়াইল জেলায় চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ৪ হাজার ৩৫৩ মেট্রিক টন। এ জেলায় সংগ্রহ হয়েছে ৪ হাজার ৩৫৩ মেট্রিক টন। ঝিনাইদহ জেলায় চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ১৬ হাজার ৩০৫ মেট্রিক টন। এ জেলায় সংগ্রহ হয়েছে ১৫ হাজার ১৯৫ মেট্রিক টন। মাগুরা জেলায় চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ৫ হাজার ২৮০ মেট্রিক টন। এ জেলায় সংগ্রহ হয়েছে ৫ হাজার ২০৩ মেট্রিক টন। কুষ্টিয়া জেলায় চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ৩৯ হাজার ৭১১ মেট্রিক টন। এ জেলায় সংগ্রহ হয়েছে ৩৯ হাজার ৬৬৫ মেট্রিক টন। চুয়াডাঙ্গা জেলায় চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ৮ হাজার ১৬৬ মেট্রিক টন। এ জেলায় সংগ্রহ হয়েছে ৭ হাজার ৮৪২ মেট্রিক টন। মেহেরপুর জেলায় চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৩৪২ মেট্রিক টন। এ জেলায় সংগ্রহ হয়েছে ১ হাজার ২৫০ মেট্রিক টন। সাতক্ষীরা জেলায় চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ১৫ হাজার ৮৮৮ মেট্রিক টন। এ জেলায় সংগ্রহ হয়েছে ১৫ হাজার ৭০৪ মেট্রিক টন এবং বাগেরহাট জেলায় চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ৬ হাজার ১৪১ মেট্রিক টন। এ জেলায় সংগ্রহ হয়েছে ৬ হাজার ৬৮ মেট্রিক টন।

যশোর জেলা খাদ্য নিয়ন্ত্রক মো: আবদুর রহমান জানান, এ বিভাগে মিলারদের সঙ্গে চাল সংগ্রহের চুক্তির ৯৮ শতাংশ সংগ্রহ হয়েছে। তাছাড়া করোনার ভাইরাসের কারণে সংগ্রহ অভিযান কিছুটা হলেও ব্যাহত হয়েছে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান