গণপরিবহনে ৯৪ শতাংশ নারী যৌন হয়রানির শিকার

বাংলাদেশের গণপরিবহনে ৯৪ শতাংশ নারী বিভিন্নভাবে যৌন হয়রানির শিকার হচ্ছেন। মধ্যবয়সী পুরুষ যাদের বয়স ৪১ থেকে ৬০ বছরে মধ্যে তারাই গণপরিবহনে নারীদের বেশি যৌন হয়রানি করেন। ‘নারীর জন্য যৌন হয়রানি ও দুর্ঘটনামুক্ত সড়ক’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে ব্র্যাক পরিচালিত এই গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করেন ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি কর্মসূচির প্রোগ্রাম কো-অর্ডিনেটর হোসনে আরা বেগম এবং ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি) রির্সাচ অ্যাসোসিয়েট কবিতা চৌধুরী।

তারা জানান, সংখ্যাগত ও গুণগত ৪১৫ জন নারীর ওপর এই গবেষণা চালানো হয়। নিম্ন ও নিম্ন মধ্য আয়ের পরিবারের নারীদের সড়ক ও পরিবহন ব্যবহারের অভিজ্ঞতার আলোকে গবেষণাটি করা হয়েছে।

প্রতিবেদন তৈরি সময় ৬৬ শতাংশ নারী জানিয়েছেন, ৪১ থেকে ৬০ বছর বয়সী পুরুষদের দ্বারাই তারা গণপরিবহনে বেশি যৌন হয়রানির শিকার হন।

প্রতিবেদনে বলা হয়, গণপরিবহন ব্যবহারকারীদের উত্তরদাতারা বলেছেন, শারীরিক যৌন হয়রানির মধ্যে রয়েছে ইচ্ছাকৃত স্পর্শ করা, চিমটি কাটা, কাছে ঘেঁষে দাঁড়ানো, আস্তে করে ধাক্কা দেয়া, নারীদের চুল স্পর্শ করা, কাঁধে হাত রাখা, হাত, বুক বা শরীরের অন্যান্য অংশ দিয়ে নারীর শরীর স্পর্শ করা ইত্যাদি। আর গণপরিবহনে এমন যৌন নির্যাতনের ঘটনায় ৮১ শতাংশ নারী চুপ থাকেন। ৭৯ শতাংশ আক্রান্ত হওয়ার স্থান থেকে সরে আসেন।

গণপরিবহনে নারীর এমন হয়রানির কারণ প্রসঙ্গে প্রতিবেদনে বলা হয়, দেশে আইনের সুষ্ঠু প্রয়োগ না থাকা, বাসে অতিরিক্ত ভিড়, যানবাহনে পর্যাপ্ত আলো না থাকা, তদারকির অভাবে নারীদের ওপর যৌন হয়রানির ঘটনা ঘটছে। দেশের গণপরিবহনে ৯৪ শতাংশ নারী কোনো না কোনো সময় মৌখিক, শারীরিক এবং অন্যান্য যৌন হয়রানির শিকার হচ্ছেন।

 

এমআর/