‘গণমাধ্যমকে খর্ব করে এমন আইন সরকার করবে না’

দেশের গণমাধ্যমকে খর্ব করে এমন কোনো আইন শেখ হাসিনার সরকার করবে না বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।তিনি বলেছেন, গণমাধ্যমের সংকোচনে সরকার বিশ্বাসী নয়। সরকার ও সাংবাদিক প্রতিপক্ষ নয় বরং পরিপূরক সম্পর্ক বজায় রেখে মুক্ত গণমাধ্যমের বিকাশের ভূমিকা রাখছে। তারপরেও যে মহলগুলো থেকে আপনাদের ওপর হামলা হচ্ছে তার ব্যবস্থা আমরা নিচ্ছি।

আজ বৃহস্প‌তিবার জাতীয় প্রেসক্লা‌বের ভিআই‌পি লাউ‌ঞ্জে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপল‌ক্ষে এক আ‌লোচনা সভায় তি‌নি এ কথা ব‌লেন। সভাটি আ‌য়োজন ক‌রে জাতীয় প্রেসক্লাব।

সভায় তথ্যমন্ত্রী ব‌লেন, সরকার ও গণমাধ্যম পরিপূরক সম্পর্ক বজায় রাখছে কিন্তু মালিকপক্ষের ভূমিকা কোনো মাধ্যমের জন্য কতটুকু সহায়ক তা বিশ্লেষণ করার সময় এসেছে। আগে পত্রিকা বের করতো পেশাদার সাংবাদিকরা আর এখন পত্রিকা বের করছে সম্পাদক হচ্ছে ব্যবসায়ীরা।

তিনি বলেম, সুতরাং একটা সমস্যা হচ্ছে ওই পত্রিকা বা গণমাধ্যম ব্যবসায়ী সিস্টেমে চলছে, আর সেই সমস্যাটা সাংবাদিক এবং সরকার কীভাবে মোকাবেলা করবে সেটা আমাদের ভাবতে হচ্ছে।

ইনু বলেন, বর্তমান সরকারের ও আইনশৃঙ্খলাবাহিনীর প্রতিপক্ষ গণমাধ্যম নয়। গণমাধ্যমে তাদের পরিপূরক। সরকারের প্রতিপক্ষ হচ্ছে জঙ্গিগোষ্ঠী মাফিয়া কালোবাজারি যারা সন্ত্রাসী কার্যক্রমে যুক্ত তারা।

তথ্যমন্ত্রী ইনু বলেন, যে অপরাধ করবে তাদের সবার বিরুদ্ধেই লেখার অধিকার একজন গণমাধ্যমকর্মীর আছে, সে ইউনিয়ন চেয়ারম্যান, উপজেলা চেয়ারম্যান বা মন্ত্রী হোক না কেন। আর গণমাধ্যমে প্রকাশ হয় বলেই সরকার এত দ্রুত কোনো পদক্ষেপ নিতে পারছে এবং অপরাধীদের আইনের আওতায় আনতে সক্ষম হয়েছে।

তিনি বলেন, ‘ণমাধ্যমকর্মীর কোনো প্রতিবেদন তৈরি করার পর কোনো ভূমিদস্যু বা কোনো ক্ষমতা অপব্যবহারকারী আপনাদের ওপর চড়াও বা বিপদে ফেলার চেষ্টা করে আমরা তাদের পক্ষে না, আমরা আপনাদের পক্ষে আছি।

ইনু ব‌লেন, সামরিক শাসন মতবাদকারী জঙ্গিবাদ গোষ্ঠী এখনো গণমাধ্যমের সাথে জড়িয়ে আছে ফলে গণতন্ত্র কিছুটা হুমকির মুখ আছে, গণমাধ্যমে প্রচারিত মাঝেমাঝে মিথ্যা অপপ্রচার চালানো হচ্ছে যাতে আমরা বিব্রত হচ্ছে।

জাতীয় প্রেসক্লা‌বের সভাপ‌তি শ‌ফিকুর রহমা‌নের সভাপ‌তি‌ত্বে সভায় উপ‌স্থিত ছি‌লেন সাধারণ সম্পাদক ফ‌রিদা ইয়াছ‌মিন, সাংবাদিক শ্যামল দত্ত, সোহরাব হো‌সেন, সাইফুল হো‌সেন প্রমুখ।

এস/