গরমে স্বস্তি দেবে ডাবের পানি

গরমে তৃষ্ণা মেটাতে শরীরের জন্য সবচেয়ে উপকারী পানীয় হলো ডাবের পানি। গরম থেকে রেহাই পেতে অনেকেই নানা রকম পানীয় পান করে থাকে। কিন্তু ওইসব পানীয় শরীরের কতখানি উপকার করে বা অপকার করে সেই ব্যাপারে আমাদের মধ্যে সচেতনতার অভাব রয়েছে।
গরমে শরীর প্রায়ই নিস্তেজ হয়ে আসে। এ সময় স্বস্তি এনে দিতে পারে ডাবের পানি। ডাবের পানি যেমন উপাদেয় তেমনি স্বাস্থ্যকর। এর সবচেয়ে আশ্চর্য গুণ হচ্ছে, এটি দ্রুত ওজন কমাতে সাহায্য করে। তাছাড়া ডাবের শাঁসে যে ক্যালরি রয়েছে তা কর্মক্ষমতা বাড়ায় এবং চেহারায় বয়সের ছাপ পড়তে দেয় না।

ডাবের পানিতে যে প্রাকৃতিক শর্করা ও মিনারেল রয়েছে তা শরীরকে শীতল ও আর্দ্র রাখে। এজন্য দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যোদ্ধাদের স্যালাইনের বিকল্প হিসেবে ডাবের পানি দেয়া হতো। এর ম্যাগনেশিয়াম, পটাশিয়াম ও ফাইবার কর্মশক্তি বাড়াতে সাহায্য করে।

অন্যদিকে অন্যান্য কোমল পানীয়তে রয়েছে ক্যাফেইন, সুগার, অ্যালুমিনিয়াম, ফসফরিক এসিড ও কার্বন ডাই অক্সাইড ইত্যাদি। এগুলো দেহের জন্য মারাত্নক ক্ষতিকর।
ডাবের পানি খেলে দীর্ঘ সময় পেট ভরা থাকে এবং ক্ষুধার প্রবণতা কমে আসে। ফলে কম খাওয়া হয়। এতে ওজন নিয়ন্ত্রণে থাকে। ডাবের পানিতে কোনো চর্বি নেই, বরং এটি শরীরের অতিরিক্ত চিনি শোষণ করে। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। ডাবের পানি শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয়। ফলে গরমের সময়ও শরীর সুস্থ ও সতেজ থাকে।
আসুন ডাবের পানির আরো কিছু উপকারিতা জেনে নেই !

গরমে ডিহাইড্রেশনে ভুগছেন ? ডাবের পানি পান করলে আপনার পানিশূন্যতার সমস্যা দূর হবে ।কলেরা রোগ থেকে মুক্তি পেতে ডাবের পানি খুব ভালো কাজ করে । ডাবের পানি পান করলে হজম শক্তি বাড়ে । ব্যায়াম করার পরে শরীরের পানির ভারসাম্য বজায় রাখতে ডাবের পানি পান করুন । ডাবের পানি ঘামাচি , ত্বক পুড়ে যাওয়া থেকে ডাবের পানি ভীষণ উপকারী । রক্ত সঞ্চালন ও শরীরের বৃদ্ধির জন্য ডাবের পানি অনেক উপকারী । ডাবের পানি বদহজম , গ্যাসট্রিক , আলসার , কোলাইটিস , ডিসেন্ট্রি এবং পাইলসের সমস্যা দূরীকরণে সাহায্য করে। বার বার বমি হলে ডাবের পানি পান করুন । উপকার পাবেন । ডাবের পানি প্রচুর পরিমাণে ভিটামিন সি সমৃদ্ধ । এছাড়াও কিডনীতে পাথর থাকলে সে সমস্যা দূরীকরণে ডাবের পানি ভালো কাজ করে।

এমআর/