গার্মেন্টস পণ্যের নতুন বাজার সৃষ্টি করতে হবে

মার্কিন যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বাংলাদেশি পণ্যের প্রদর্শনী করতে পারলে আমাদের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের এক নতুন দিগন্ত উন্মোচন হবে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের গার্মেন্টস পণ্যের একটি বড় বাজার। এর পাশাপাশি আমাদের আরো বাজার সৃষ্টি করা প্রয়োজন।

সোমবার ২৪ জুলাই রাজধানীর হোটেল সোনারগঁওয়ে বাংলাদেশ এক্সপোর্ট ডেভালপমেন্ট ইনকরপোরেশনের উদ্যোগে বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ার-২০১৮ নিউইয়র্ক শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

প্রসঙ্গত, বাংলাদেশ এক্সপোর্ট ডেভালপমেন্ট ইনকরপোরেশন, গ্রেটার নিউইয়র্ক চেম্বার অব কমার্স ও হিসপ্যানিক চেম্বার অব কমার্সের যৌথ উদ্যেগে প্রথমবারের মতো আগামী ২৩ ও ২৪ এপ্রিল একক দেশ হিসেবে বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ার-২০১৮ অনুষ্ঠিত হতে যাচ্ছে। নিউইয়র্কের হোটেল হিলটন মিডটাউনে দুই দিনব্যাপী এই মেলা চলবে।

ডেপুটি স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করার যে পরিকল্পনা হাতে নিয়েছেন তার সেই পরিকল্পনা বাস্তবায়নে সরকারের পাশাপাশি ব্যবসায়ী সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে। এ সময় তিনি বাংলাদেশি পণ্যের রফতানি আরো বৃদ্ধির জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, ব্যবসায়ীদের প্রতি সব সময় প্রধানমন্ত্রীর দরদ রয়েছে। আপনারা যারা দেশের বিভিন্ন সেক্টরে ব্যবসা করছেন তাদের প্রতি অনুরোধ দেশি পণ্যের আন্তর্জাতিক বাজার সৃষ্টি করতে কাজ করুন। আপনাদের কথা চিন্তা করেই ব্যবসায়ী বান্ধব এই সরকার ভ্যাট আইন দুই বছরের জন্য স্থগিত করেছে। এটা একমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আছে বলেই সম্ভব হয়েছে। তাই দেশের উন্নয়ন তথা ব্যবসায়ীদের কল্যাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ধারাবাহিকতা দরকার।

বিদেশি ক্রেতাদের কাছে দেশীয় রফতানিকারক পণ্যগুলি প্রচার ও রফতানির মাধ্যমে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনই এই মেলার উদ্দেশ্য। সরকারের ব্যবসা-বান্ধব দৃষ্টিভঙ্গির সঙ্গে একাত্মতা প্রকাশ করে বাংলাদেশি ব্যবসায়ী সম্প্রদায় এবং আন্তর্জাতিক ব্যবসায়ী সম্প্রদায়ের মধ্যে সুস্থ ব্যবসায়ীক সম্পর্কের জন্য এই প্রতিষ্ঠান কাজ করতে অঙ্গীকারাবদ্ধ।

বাংলাদেশ এক্সপোর্ট ডেভেলপমেন্ট ইনকরপোরেশনের চেয়ারম্যান গোলাম মেরাজের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন সংসদ সদস্য এম এ মালেক, নুরুল ইসলাম মিলন, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সাবেক বাণিজ্য মন্ত্রী জিএম কাদের, জাতিসংঘের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. আব্দুল মোমেন, সাব সেক্টর কমান্ডার ক্যাপটেন (অব.) শচীন কর্মকার, অন্যান্য ব্যবসায়ী প্রতিনিধি প্রমুখ।

আজকের বাজার: আরআর/ ২৫ জুলাই ২০১৭