গাড়ির পরিবর্তে সাইকেলে করে অফিসে এলেই ৫ ডলার!

শিরোনাম দেখে অবাক হচ্ছেন? অবাক হলেও সত্য! গাড়ির পরিবর্তে সাইকেলে করে অফিসে এলে প্রতিদিনের জন্য কর্মীদের ৫ ডলার করে দেওয়ার ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ডের একটি প্রতিষ্ঠান। শুধু তাই নয়, ৬ মাসের বেশি সাইকেলে যাতায়াত অব্যাহত রাখলে অর্থের পরিমাণ দ্বিগুন অর্থাৎ ১০ ডলার হবে। বছর শেষে এগুলো বোনাস হিসেবে একসঙ্গে দেওয়া হবে কর্মীদের।

ডেইলি মেইল এক প্রতিবেদনে জানায়, মেক কালেক্টিভ নামে ওই বিজ্ঞাপনী সংস্থার প্রধান টিম চেসনি বলেন, আমি ভেবেছিলাম সাইকেল চালানোকে কোনো ভাবে উৎসাহিত করাটা চমৎকার কাজ হবে। আমি সত্যিকারার্থে সাইকেল চালাতে বেশ উৎসুক। আর নগদ অর্থ পরিষ্কারভাবেই সবচেয়ে বেশি উদ্দীপক।

টিম বলেন, আমার সাহসের প্রেরণা হচ্ছে কর্মক্ষেত্রের জন্য এটা সত্যি ভালো কিছু হবে। নিজেকে আমি অনেক বেশি কর্মচঞ্চল অনুভব করি, আমরা রক্ত ইতোমধ্যে ছুটাছুটি করছে।

তিনি জানিয়েছেন, কিছু কর্মী প্রথমে সাইকেল চালিয়ে অফিসে আসতে অনীহা প্রকাশ করেছিলেন। কারণ অফিসে গোসল করার সুবিধা নেই। তবে বছরে কয়েক হাজার বাড়তি ডলার কামানোর সুযোগ প্রত্যাখ্যান করাটা মুশকিল। শেষ পর্যন্ত তার ৬ কর্মীর মধ্যে ৫ জনই এই প্রস্তাবে রাজী হয়েছে।

টিম বলেন, অতিরিক্ত এই অর্থ আসবে ব্যবসার মুনাফার থেকেই। কিন্তু আমি মনে করি সাইকেল চালিয়ে কর্মক্ষেত্রে আসা যাওয়া করে লোকজন অসংখ্য স্বাস্থ্যগত সুবিধা উপভোগ করতে পারে।

ডেভোলপার হিসেবে কাজ করছেন ইলিয়ট গিলমর জানান, সাইকেল চালিয়ে অফিসে আসা বেশ কষ্টের। তবে স্বাস্থ্য রক্ষার বিনিময়ে যে অর্থ পাওয়া যাবে তা জিমনেশিয়ামের সদস্য হওয়ার চেয়ে ভাল।

আজকেরবাজার/এসএম/এস