গিনেস বুকে স্বীকৃতি পেল ‘পরিচ্ছন্ন ঢাকা অভিযান’

সর্ববৃহৎ পরিচ্ছন্নতা অভিযান হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছে ‘পরিচ্ছন্ন ঢাকা অভিযান’। চলতি বছরের ১৩ এপ্রিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এ কর্মসূচির আয়োজন করেছিল।

ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা জাকির হোসেন বেসরকারি বার্তা সংস্থা ইউএনবিকে এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ সোমবার তাদের ওয়েবসাইটে বিষয়টি প্রকাশ করেছে।

পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর শহর গড়ে তোলার জন্য নগরবাসীর মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে রেকিট বেনকিজার বাংলাদেশের সহযোগিতায় ডিএসসিসি এ প্রতীকী কর্মসূচির আয়োজন করেছিল।

‘মন সুন্দর যার, সে রাখে দেশ পরিষ্কার’-স্লোগানকে সামনে রেখে ১৩ এপ্রিল সকালে গুলিস্তানের জিরো পয়েন্টে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ নামে এ কর্মসূচির উদ্বোধন করেছিলেন ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন।

কর্মসূচিতে বিশ্ব রেকর্ড গড়ার জন্য জাতীয় স্কাউট, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি), ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), ফায়ার সার্ভিস, নৃত্যশিল্পী, চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, অভিনেতা, বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০ হাজারের অধিক মানুষ অংশ নেন।

দুই ঘণ্টাব্যাপী চলা এই কর্মসূচি প্রত্যক্ষ করতে জিরো পয়েন্টে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের অডিটররা উপস্থিত ছিলেন।

এর আগে ২০১৭ সালের ২৮ মে গুজরাটের বদোধারা পৌরসভা পাঁচ হাজার ৫৮ জন কর্মী নিয়ে এক কিলোমিটার রাস্তা পরিষ্কারের মধ্য দিয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম ওঠায় ভারত।

আজকের বাজার/এমএইচ