গৃহহীনদের জন্য ৬০ লাখ দুর্যোগ সহনীয় ঘর তৈরি হবে

অতিদরিদ্র গৃহহীন মানুষের জন্য পর্যায়ক্রমে ৬০ লাখ দুর্যোগ সহনীয় ঘর তৈরি করা হবে বলে জানিয়েছেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। রোববার (৮ মার্চ) রাজধানীর চকবাজারে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে অগ্নিকাণ্ড ও ভূমিকম্পে করণীয় বিষয়ে আয়োজিত মহড়ায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, ‘আগামীতে বাংলাদেশে কোনো গৃহহীন মানুষ থাকবে না। প্রত্যেক দরিদ্র গৃহহীন পরিবারকে দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ করে দেয়া হবে। যাদের ঘর করার জমি নেই, তাদের জন্য সরকার জমির ব্যবস্থা করে সেখানেই ঘর নির্মাণ করে দেবে।’ প্রতিমন্ত্রী বলেন, ‘মুজিববর্ষ উপলক্ষে দেশের প্রতিটি গ্রামের একটি দরিদ্র পরিবারকে দুর্যোগ সহনীয় ঘর করে দেয়া হবে। পর্যায়ক্রমে সারাদেশে ৬০ লাখ ঘর তৈরি করে দেয়া হবে। এ কার্যক্রম সফলভাবে বাস্তবায়ন করা হলে দেশে আর কোনো গৃহহীন থাকবে না বলে আমরা আশা করি।’

‘এছাড়া সারাদেশে যেসব ভবন ভূমিকম্প ঝুঁকিতে আছে সেগুলো ভূমিকম্প সহনীয় করতে কাজ করা হবে। এ লক্ষ্যে জাপান সরকারের সহযোগিতা নেয়া হবে এবং ভবিষ্যতে ভূমিকম্প সহনীয় ভবন ও অবকাঠামো নির্মাণে আমাদের দেশের স্থপতি ও প্রকৌশলীদের জাপানে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।’ সূত্র – জাগো নিউজ।

আজকের বাজার/ এ.এ