গোলাপি বল নিয়ে মন্তব্য চেতেশ্বর পূজারার

চেতেশ্বর পূজারা বলছেন দিনের বেলা গোলাপি বল দেখতে সমস্যা হয় না। কিন্তু সন্ধ্যাকালে আর ফ্লাডলাইটে বলটা দেখতে সমস্যা হয়। ওই সময়টাই গুরুত্বপূর্ণ।আগামী ২২ নভেম্বর কলকাতায় অনুষ্ঠিত হবে ভারতের প্রথম দিন-রাতের টেস্ট। ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলে দ্বিতীয় টেস্ট খেলবে বিরাট কোহলি ।

দিন দুয়েক হলো বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে নৈশালোকে গোলাপি বলে অনুশোলন শুরু করেছে ভারতীয় দল। নেটে গা ঘামাচ্ছেন চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানে, ময়ঙ্ক আগরওয়াল, হনুমা বিহারীরা। বল করতে দেখা গিয়েছে মহম্মদ শামিকে ও কুলদীপ যাদবকে।দিন-রাতের টেস্ট: গোলাপি বলে দৃশ্যমান পূজারার কাছে বড় ইশু।

আগামী ২২ নভেম্বর কলকাতায় অনুষ্ঠিত হবে ভারতের প্রথম দিন-রাতের টেস্ট। ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলে দ্বিতীয় টেস্ট খেলবে বিরাট কোহলি ও তার দল।গোলাপি বলে অতীতে ঘরোয়া ক্রিকেট খেলার অভিজ্ঞতা রয়েছে ভারতের ‘টেস্ট স্পেশালিস্ট’ পূজারার। বিসিসিআই টিভি-তে দেওয়া সাক্ষাৎকারে সেই অভিজ্ঞতাই ভাগ করে নিলেন তিনি। বলছেন গোলাপি বলে দিনের বেলায় খেলতে সমস্যা হয়নি তাঁর। হয়েছে পরেরদিকেই।

পূজারা বললেন, আমি দলীপ ট্রফিতে গোলাপি বলে খেলেছি। অভিজ্ঞতা বেশ ভাল। গোলাপি বলে ঘরোয়া ক্রিকেটে খেলার অভিজ্ঞতা কাজে লাগবে। দিনের বেলা গোলাপি বল দেখতে সমস্যা হয় না। কিন্তু সন্ধ্যায়লোকে আর ফ্লাডলাইটে বলটা দেখতে সমস্যা হয়। ওই সময়টাই গুরুত্বপূর্ণ। পূজারা আরও জানিয়েছেন যে, গোলাপি বলে রিস্ট স্পিনারদের খেলতে সমস্যা হয় বলেই অনেকে মনে করেন।

কিন্তু পূজারা বলছেন কয়েকটা অনুশোলন সেশনের পরেই বোঝা যাবে বাস্তবে ছবিটা ঠিক কী দাঁড়াচ্ছে।
রাহানে এর আগে গোলাপি বলে খেলেননি। তিনি বলছেন, “আমি ব্যাক্তি ভাবে এই টেস্টের জন্য মুখিয়ে আছি। এটা একটা নতুন চ্যালেঞ্জ আমার কাছে। ম্যাচে আগে কয়েকটা প্র্যাকটিস সেশনের পরেই বুঝতে পারব বল কত’টা সুইং করে, বা সেশন অনুযায়ী কীভাবে খেলাটা গড়ায়। ফ্যানদের দৃষ্টিভঙ্গিতেও খেলাটা আকর্ষণীয় হতে চলেছে। প্র্যাকটিসে দেখলাম বলে লেট সুইং হচ্ছে। ফলে লেট খেলাটাই ঠিক হবে। যতটা সম্ভব শরীরের ঘেঁষে ব্যাট করা যায় তত ভাল।

আজকের বাজার/আরিফ