গ্রহাণুর নমুনা সংগ্রহ করে পৃথিবীতে ফিরেছে জাপানের প্রোব

দূরের মহাকাশে গ্রহাণুর নমুনা বহন করে মহাকাশযানের একটি ক্যাপসুল রাতের আকাশ উজ্জ্বল করে রোববার পৃথিবীতে অবতরণ করেছে। জাপানের মহাকাশ প্রোব হায়াবুসা ২ পৃথিবীর কাছ দিয়ে উড়ে যাওয়ার সময় এই ক্যাপসুলটি রেখে যায়।
বিজ্ঞানীদের ধারণা ক্যাপসুলটিতে (অবতরণ যান) গ্রহাণুর উপাদানের ০.১ গ্রাম নমুনা রয়েছে, এরমাধ্যমে প্রাণের উৎস এবং মহাবিশ্ব গঠনের ধারণা পাওয়া যাবে।
ক্যাপসুলটি নমুনা নিয়ে জাপানের সময় রাত ২টা ৩০ মিনিটের (গ্রীনিচ মান সময় শনিবার ১৭৩০টায়) কিছু আগে পৃথিবীর বায়ুমন্ডলে প্রবেশ করে, এ সময় ক্যাপসুলটি একটি আলোর গোলকের মতো রাতের আকাশ উজ্জ্বল করে পৃথিবীতে নেমে আসে।
অবতরণকালে এই দৃশ্য দেখে জাপান মহাকাশ সংস্থা জাক্সার কর্মকর্তরা উল্লাস প্রকাশ করে জাপান থেকে সরাসরি সম্প্রচারে বলেন,“ছয় বছর মহাকাশে পরিভ্রমণ শেষে হায়াবুসা ২ নমুনাসহ ক্যাপসুলটি পৃথিবীতে পাঠালো।”
কয়েকঘন্টা পরে জাক্সা জানায়, পৃথিবী থেকে ২ লাখ ২০ হাজার কিলোমিটার দূরে ফ্রিজ আকারের হায়াবুসা ২ প্রোব থেকে ক্যাপসুলটি আলাদা হয়ে পৃথিবীতে অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলীয় মরুভূমিতে অবতরণ করে। ক্যাপসুলটিতে গ্রহাণুর নমুনা নিশ্চিত করা হয়েছে।
ঘায়াবুসা-২ ২০১৪ সালে মহাকাশে পাঠানো হয়, এটি পৃথিবী থেকে প্রায় ৩০ কোটি কিলোমিটার দূরে রাইগু গ্রহাণু থেকে নমুনা সংগ্রহ করে।
হায়াবুসা-২ যানটির মহাকাশ মিশন এখনো শেষ হয়নি, এটি ২০২৬ সালের জুলাইয়ে প্রথম টার্গেট গ্রহাণু “২০০১ সিসি ২২” এবং ২০৩১ সালের জুলাইয়ে “১৯৯৮ কেওয়াই ২৬” গ্রহাণুর কাছাকাছি পৈৗঁছাবে, এগুলো থেকে নমুনা সংগ্রহ করবে।