গ্রেপ্তার তিন গুজব প্রচারণাকারী ৫ দিনের রিমান্ডে

নিরাপদ সড়কের দাবিতে ছাত্রদের আন্দোলন নিয়ে সামাজিকমাধ্যম ফেসবুকে গুজবের প্রচারণা চালানোর অভিযোগে গ্রেফতারকৃত তিনজনকে পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন ঢাকার মুখ্য মহানগর হাকিমের (সিএমএম) আদালত।

সোমবার (৬ আগস্ট) ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার ক্রাইম ইউনিটের এসআই রফিকুল ইসলাম গ্রেফতারকৃত প্রত্যেকের সাত দিন করে রিমান্ড আবেদন করলে শুনানি শেষে অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আসাদুজ্জামান নূর প্রত্যেকের পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

গ্রেফতারকৃতরা হলেন- মাহবুবুর রহমান আরমান (৩০), আলমগীর হোসেইন (২৭) ও সাইদুল ইসলাম (৩১)।

এর আগে রোববার রাত ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

এ সময় তাদের কাছ থেকে মোবাইল, ল্যাপটপ, মেমরি চিপসহ ফেসবুক আইডি ও গ্রুপগুলো জব্দ করা হয়।

পুলিশের সাইবার ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) নাজমুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেছেন।

নাজমুল ইসলাম জানান, গ্রেপ্তার তিনজন বিভিন্ন সময় ফেসবুক লাইভ ও পোস্টসহ নানা কন্টেন্ট শেয়ার করে আন্দোলনকে সহিংস করতে ভূমিকা রেখেছেন বলে তদন্তে জানা গেছে। রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করলে আসল উদ্দেশ্য জানা যাবে। তিনজনকে রমনা থানার সাইবার আইনে দায়ের করা মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে।

শিক্ষার্থীদের আন্দোলনে গুজব ও বিভ্রান্তিমূলক তথ্য ছড়িয়ে ধ্বংসাত্মক কার্যক্রমের উসকানিদাতা হিসেবে ২৮টি ফেসবুক ও টুইটার আইডি শনাক্ত করেছে পুলিশের সাইবার ক্রাইম বিভাগ। তাদের বিরুদ্ধে গত ২ আগস্ট রাজধানীর রমনা থানায় একটি মামলা দায়ের করেছে পুলিশের সাইবার ক্রাইম বিভাগ।

আজকের বাজার/এমএইচ