চট্টগ্রামে করোনায় ১০ জনের মৃত্যু

চট্টগ্রামে সর্বশেষ ২৪ ঘণ্টায় হাজার পেরিয়ে করোনাভাইরাস সংক্রমণের নতুন রেকর্ড হয়েছে। এ সময়ে ১ হাজার ৩ জন আক্রান্ত শনাক্ত হন। সংক্রমণের হার ৩৪ দশমিক ৯৫ শতাংশ। করোনায় সৃষ্ট শারীরিক জটিলতায় মৃত্যুবরণ করেন ১০ জন।

সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে বলা হয়, এন্টিজেন টেস্টে, কক্সবাজার মেডিকেল কলেজ ও ১০ ল্যাবরেটরিতে গতকাল মঙ্গলবার চট্টগ্রামের ২ হাজার ৮৬৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন শনাক্ত ১ হাজার ৩ জনের মধ্যে শহরের ৬৫২ ও ১৪ উপজেলার ৩৫১ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে হাটহাজারীতে সর্বোচ্চ ৭৫, সীতাকু-ে ৪৫, আনোয়ারায় ৩৪, বোয়ালখালীতে ৩২, মিরসরাইয়ে ২৮, ফটিকছড়িতে ২৭, রাউজানে ২২, চন্দনাইশে ১৯, পটিয়ায় ১৭, সাতাকানিয়ায় ১৬, বাঁশখালীতে ১২, রাঙ্গুনিয়ায় ১০, লোহাগাড়ায় ৮ ও সন্দ্বীপে ৬ জন রয়েছেন। জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ৬৭ হাজার ৭৮৭ জন। এর মধ্যে শহরের ৬১ হাজার ৯৪৯ ও গ্রামের ১৫ হাজার ৮৩৮ জন।

গতকাল করোনায় আক্রান্তদের মধ্যে শহরের ৪ জন ও গ্রামের ৬ জন মারা যান। ফলে মৃতের সংখ্যা বেড়ে এখন ৮০০ জন। এতে শহরের ৫০৮ ও গ্রামের ২৯২ জন। সুস্থতার ছাড়পত্র পেয়েছেন নতুন ১৬২ জন। ফলে মোট আরোগ্য লাভকারীর সংখ্যা ৫১ হাজার ৪০১ জনে উন্নীত হয়েছে। এর মধ্যে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন ৭ হাজার ৮৬ জন ও বাসা থেকে চিকিৎসায় সুস্থ হন ৪৪ হাজার ৩১৫ জন। হোম কোয়ারেন্টাইন ও আইসোলেশনে নতুন যুক্ত হন ২১৯ জন। ছাড়পত্র নেন ২০৬ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন ১ হাজার ৭৩২ জন।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে সবচেয়ে বেশি ৭৫৭ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এতে শহরের ১৪৮ ও গ্রামের ৪৩ জন জীবাণুবাহক পাওয়া যায়। নমুনা সংগ্রহের বিভিন্ন বুথে ৭১৩ জনের এন্টিজেন টেস্টে শহরের ৭২ ও গ্রামের ১৬৩ জন পজিটিভ বলে জানানো হয়। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৪০৭ জনের নমুনার মধ্যে শহরের ৯৭ ও গ্রামের ৪০ জন করোনা শনাক্ত হন।

ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ২০৫টি নমুনার মধ্যে শহরের ৫২ ও গ্রামের ২৬ টিতে ভাইরাস পাওয়া যায়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৪৫ টি নমুনায় শহরের ৪৩ ও গ্রামের ৩৮টিতে জীবাণু থাকার প্রমাণ মিলে। নগরীর বিশেষায়িত কোভিড চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল-এ পরীক্ষিত ৩১ নমুনায় শহরের ১৯ ও গ্রামের ৫টির পজিটিভ রেজাল্ট আসে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান