চট্টগ্রামে করোনা ভাইরাসে ৩ আক্রান্ত

চট্টগ্রামে সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসের নতুন ৩ জন আক্রান্ত হয়েছে। সংক্রমনের হার ০ দশমিক ২৮ শতাংশ। এ সময়ে করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি।
চট্টগ্রাম মহানগর ও ১৫ উপজেলায় করোনা ভাইরাস সংক্রমণের হালনাগাদ পরিস্থিতি নিয়ে সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে এসব তথ্য জানা গেছে।
রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাট বিআইটিআইডি ও নগরীর পাঁচটি ল্যাবে শনিবার চট্টগ্রামের ১ হাজার ৭৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে নতুন ৩ জন পজিটিভ শনাক্ত হন। এর মধ্যে শহরের বাসিন্দা ২ জন ও পটিয়া উপজেলার একজন। জেলায় করোনা ভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ১ লাখ ২ হাজার ৫৬৬ জন। এর মধ্যে শহরের ৭৪ হাজার ২১৭ জন ও গ্রামের ২৮ হাজার ৩৪৯ জন। গতকাল করোনায় জেলায় কোনো রোগি মৃত্যুবরণ করেনি। ফলে জেলায় মোট মৃতের সংখ্যা ১ হাজার ৩৩২ জনই রয়েছে। এদের মধ্যে শহরের বাসিন্দা ৭২৩ জন ও গ্রামের ৬০৯ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৩৭০ জনের নমুনা পরীক্ষা করা হয়। এখানে করোনায় শহরের ২ বাসিন্দা আক্রান্ত শনাক্ত হন। বেসরকারি এপিক হেলথ কেয়ার ল্যাবে ৫ টি নমুনা পরীক্ষায় পটিয়া উপজেলার এক বাসিন্দার শরীরে ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে।
তবে গতকাল সবচেয়ে বেশি ৪৩৩ টি নমুনা পরীক্ষা করা হয় বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরনে। এদিকে, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল (চমেকহা) ল্যাবে ৬, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১৯৯ ও মেডিকেল সেন্টার হাসপাতালে ৬৪ টি নমুনা পরীক্ষা হয়। চার ল্যাবে পরীক্ষিত ৭০২ টি নমুনার সবগুলোরই নেগেটিভ রেজাল্ট পাওয়া যায়।
এদিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু), নগরীর বিশেষায়িত কোভিড চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল, ইম্পেরিয়াল হাসপাতাল, ল্যাব এইড ও মেট্রোপলিটন হাসপাতালে কোনো নমুনা পরীক্ষা হয়নি। নগরী ও কোনো উপজেলায় কারো এন্টিজেন টেস্ট করা হয়নি। কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবেও চট্টগ্রামের কোনো নমুনা পাঠানোর প্রয়োজন পড়েনি।
ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে বিআইটিআইডি’তে ০ দশমিক ৫৪ ও এপিক হেলথ কেয়ারে ২০ শতাংশ এবং চমেকহা, শেভরন, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল এবং মেডিকেল সেন্টার হাসপাতাল ল্যাবে ০ শতাংশ সংক্রমণ হার নির্ণিত হয়।