চট্টগ্রামে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত ৭৯

চট্টগ্রামে সর্বশেষ ২৪ ঘণ্টার রিপোর্টে নতুন ৭৯ জনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। সংক্রমণের হার ৮ দশমিক শূন্য ৯ শতাংশ। একই সময়ে করোনাক্রান্ত দুই রোগী মারা গেছেন।

সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ প্রতিবেদনে বলা হয়, চট্টগ্রামের আটটি ও কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে গতকাল বুধবার ৯৭৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে নতুন শনাক্ত ৭৯ জনের মধ্যে শহরের বাসিন্দা ৫৮ জন ও গ্রামের ২১ জন। ফলে জেলায় করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা এখন ১৯ হাজার ৩২৭ জন। দু’জন মৃত্যুবরণ করায় করোনাক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৯৭ জনে।

ল্যাবভিত্তিক ফলাফলে জানা যায়, এদিন সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে। এখানে ৩৭৩ জনের নমুনা পরীক্ষায় ৮ জন পজেটিভ শনাক্ত হন।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৩২৬টি নমুনার মধ্যে ১৭টিতে করোনার জীবাণু পাওয়া যায়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৭৬ জনের নমুনা পরীক্ষা হলে ১৯ জন করোনাক্রান্ত হওয়ার প্রমাণ মেলে। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৫৯ জনের নমুনায় ৯ জন করোনার ভাইরাসবাহক হিসেবে চিহ্নিত হন। জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ২টি নমুনা পরীক্ষা করা হলেও কারো মধ্যেই ভাইরাসের অস্তিত্ব মিলেনি।

নগরীর বেসরকারি তিন ল্যাব ইম্পেরিয়াল হাসপাতালে ৩১ জন, শেভরনে ২৬ জন এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ১৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে যথাক্রমে ১০ জন, ৭ জন ও ৮ জন পজেটিভ শনাক্ত হন। এদিন চট্টগ্রামের ৬৮টি নমুনা পরীক্ষার জন্য কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হয়। এর মধ্যে একজনের নমুনায় করোনাভাইরাস পাওয়া যায়।