চট্টগ্রামে নমুনা পরীক্ষায় কম রোগী শনাক্ত, সংক্রমণ হার ১০ শতাংশ

চট্টগ্রামে কম নমুনা পরীক্ষায় কম রোগী শনাক্ত হলেও সংক্রমণ হার ১০ শতাংশই রয়ে গেছে। এ সময়ে জেলায় করোনাক্রান্ত কোনো রোগী মারা যায়নি।

সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে বলা হয়, গতকাল শনিবার চট্টগ্রামের পাঁচটি ও কক্সবাজারের একটি ল্যাবে জেলার ৪৪০ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ৪৪ জনের শরীরে নতুন সংক্রমণ ধরা পড়ে। যার মধ্যে ৪২ জন শহরের বাসিন্দা। ফলে জেলায় মোট সংক্রমিত ব্যক্তির সংখ্যা এখন ১৯ হাজার ৫৫৮ জন।

ল্যাবভিত্তিক হিসেবে দেখা যায়, এদিন সবচেয়ে বেশি ২৩৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে। এতে ১১ জন করোনাক্রান্ত শনাক্ত হন। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ১৩৩ টি নমুনার মধ্যে ২১ টিতে করোনার ভাইরাস পাওয়া যায়। চট্টগ্রাম জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) একটি নমুনা পরীক্ষা হলে নেগেটিভ ফল আসে।

বেসরকারি তিনটির মধ্যে শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ৫১ জন এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে যথাক্রমে ৪ জন ও ৮ জন করোনার জীবাণুবাহক পাওয়া যায়। এদিন, চট্টগ্রামের একটি নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হয়। পরীক্ষায় এটির রেজাল্টও নেগেটিভ আসে।

তবে সরকারি পরীক্ষাগার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) এবং বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতালে এ ২৪ ঘণ্টায় করোনার কোনো নমুনা পরীক্ষা হয়নি।