চট্টগ্রামে বেড়েছে করোনার সংক্রমণ

চট্টগ্রামে করোনাভাইরাসের সংক্রমণ আবার বেড়েছে। গত কয়েকদিনের তুলনায় সংক্রমণ হার ও আক্রান্তের সংখ্যা বেড়ে গেছে। সর্বশেষ রিপোর্টে নতুন ১০৫ জন পজিটিভ শনাক্ত হন। সংক্রমণ হার ১৩ দশমিক ৭২ শতাংশ।

এর আগের চারদিনের রিপোর্টে দেখা যায়, গত ২২ আগস্ট সংক্রমণ শনাক্ত হয় ৩২ জন। সংক্রমণ হার ১০ দশমিক ৮৮ শতাংশ। ২১ আগস্ট শুক্রবার ৬৬৮টি নমুনায় ৮৩টি পজিটিভ শনাক্ত হয়। সংক্রমণের হার ছিল ১২ দশমিক ৪২ শতাংশ। ২০ আগস্ট সংক্রমিত হন ৮৯ জন, সংক্রমণ হার ১০ দশমিক ৯০ শতাংশ। ১৯ আগস্ট ৯৭ জনের দেহে করোনাভাইরাস পাওয়া যায়। সংক্রমণ হার ১২ দশমিক শূন্য ৯ শতাংশ।

সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে জানা যায়, গতকাল ২৩ আগস্ট রোববার চট্টগ্রামের ৫টি ল্যাব এবং কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে মোট ৭৬৫টি নমুনা পরীক্ষা করা হয়। এতে নতুন ১০৫ জনের শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব মিলেছে। ফলে মোট আক্রান্তের সংখ্যা এখন ১৬ হাজার ৫২৪ জন। নতুন আক্রান্তদের মধ্যে নগরীর বিভিন্ন এলাকার বাসিন্দা ৮০ জন এবং উপজেলার ২৫ জন। করোনাক্রান্তদের মধ্যে একই সময়ে মারা যান ২ জন।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে সর্বোচ্চ ২১১টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ১৭ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ১৯১ জনের নমুনা পরীক্ষায় ২৮ জন পজিটিভ হন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ১১৩ জনের নমুনা পরীক্ষা করা হলে ২৫ জন করোনার ভাইরাসবাহক হিসেবে শনাক্ত হন। নগরীর বেসরকারি দু’টি ল্যাব ইম্পেরিয়ালে ও শেভরনে ১৯৩টি নমুনা পরীক্ষা করা হয়। এতে যথাক্রমে ১৭ ও ১৬ জনের নমুনায় করোনার ভাইরাস পাওয়া যায়।

কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে এদিন চট্টগ্রামের ১২টি নমুনা পাঠানো হয়। এতে ২ জনের নমুনায় করোনার উপস্থিতি মিলেছে। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে কারো নমুনা পরীক্ষা হয়নি। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান