চট্টগ্রামে ৩৬ হাজার ইয়াবাসহ যুবক আটক

চট্টগ্রামে ৩৬ হাজার ইয়াবাসহ ইসমাইল (৩০) নামে এক যুবককে আটক করেছে র‌্যাব-৭। শনিবার (২৮ জুলাই) দিবাগত রাতে লোহাগড়ার বটতলা বাজার থেকে ওই যুবককে আটক করা হয়।

এসময় মেঘনা পেট্রোলিয়াম কোম্পানির স্টিকার লাগানো একটি ওয়েল ট্যাঙ্কার (তেলবাহী গাড়ি) জব্দ করা হয়।

র‌্যাব-৭ এর জ্যেষ্ঠ এএসপি মিনতানুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আগেই গোয়েন্দা তথ্য ছিল যে কক্সবাজার থেকে ইয়াবা একটি বড় চালান ঢাকায় পাচার হবে। এই তথ্যে শনিবার রাতে বটতলাবাজার এলাকায় অবস্থান নেই আমরা। রাত ৯টার দিকে কক্সবাজারের দিক থেকে ওয়েল ট্যাঙ্কারটি বটতলা বাজারে এসে পৌছলে থামানো হয়। ট্যাঙ্কারটিতে ‘মেঘনা প্রেট্রোলিয়াম স্টকার লাগানো ছিল। পরে তল্লাশি করে ৩৬ হাজার ইয়াবা পাওয়া যায়।

দেশজুড়ে চলমান মাদকবিরোধী বিশেষ অভিযানে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিতে অভিনব কৌশল বের করেছে সে। একটি ফায়ার অ্যাক্সটিংগুইসার (অগ্নি নির্বাপক যন্ত্র) এর মুখের দিকে বাল্ব লাগানো জায়গা খুলে ভেতরের কেমিক্যাল ফেলে দিয়ে অ্যাক্সটিংগুইসারে ইয়াবাগুলো ঢুকিয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে স্বীকার করেছে, ইয়াবাগুলো ঢাকায় পাচারের জন্য চেষ্টা করছিল। লোহাগড়ার রশিদেরপাড়া তার গ্রামের বাড়ি। দেশের বিভিন্ন এলাকার জালানি তেলের পাম্পে সে মেঘনা পেটোলিয়ামের তেল সরবরাহ করে। ট্যাঙ্কারটি কোম্পানি ভাড়ায় নিয়েছে। উদ্ধার করা ইয়াবাগুলোর মূল্য ১৮ কোটি টাকা।

তাকে আরো জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তার দেয়া তথ্যে অভিযান চালানো হবে। এরই মধ্যে ইসমাইল স্বীকার করেছে, দীর্ঘ দিন ধরে সে এভাবেই ইয়াবা পাচার করে আসছে। উপকূলীয় শহর টেকনাফ, কক্সবাজার সহ চট্টগ্রামের বিভিন্ন এলাকা থেকে সে ইয়াবা সংগ্রহ করে। পরে রাজধানীসহ বিভিন্ন এলাকায় মাদক ব্যবসায়ীদের কাছে পৌছে দেয়।

এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন এএসপি মিনতানুর রহমান।

আরএম/