চট্টগ্রাম পরপর দু’দিন করোনাশূন্য

পরপর দু’দিন করোনাশূন্য কেটেছে চট্টগ্রাম। এ নিয়ে চলতি মাসের ১৯ দিনের মধ্যে চারদিন জেলায় কোনো করোনা আক্রান্ত শনাক্ত হয়নি।
সিভিল সার্জন কার্যালয়ের আজকের রিপোর্ট ও চলতি মাসের রিপোর্ট পর্যালোচনায় এ তথ্য জানা যায়।
সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাট বিআইটিআইডি ও নগরীর সাত ল্যাবরেটরিতে গতকাল চট্টগ্রামের ৬৮ জনের নমুনা পরীক্ষা করে নতুন কোনো পজিটিভ পাওয়া যায়নি। ফলে জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ১ লক্ষ ২৯ হাজার ৪৯৬ জন রয়েছে। সংক্রমিতদের মধ্যে শহরের বাসিন্দা ৯৪ হাজার ৪২১ জন ও গ্রামের ৩৫ হাজার ৭৫ জন। করোনায় মৃতের সংখ্যা ১ হাজার ৩৬৮ জন রয়েছে। এতে শহরের বাসিন্দা ৭৩৭ জন ও গ্রামের ৬৩১ জন।
উল্লেখ্য, এর আগের দিনও করোনাশূন্য ছিল চট্টগ্রাম। এদিন ৪৯ জনের নমুনা পরীক্ষা করা হয় বিভিন্ন ল্যাবরেটরিতে। এছাড়া, চলতি মাসের ১৬ ও ১১ নভেম্বরও করোনাভাইরাসের নতুন কোনো সংক্রমণ মিলেনি।
সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে দেখা যায়, গতকাল ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ২৪, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল (চমেকহা) ল্যাবে ৮, বেসরকারি ল্যাবরেটরি ইম্পেরিয়াল হাসপাতালে ১০, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ৪, মেডিকেল সেন্টার হাসপাতাল ল্যাবে ৩, এপিক হেলথ কেয়ারে ৮, মেট্রোপলিটন হাসপাতালে ৪ ও এশিয়ান স্পেশালাইজড হাসপাতালে ৭ টি নমুনা পরীক্ষা করা হয়। আট ল্যাবরেটরিতে পরীক্ষিত ৬৮ নমুনার সবগুলোই নেগেটিভ রেজাল্ট আসে।
এদিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু), আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল, শেভরন, ল্যাব এইড ও এভারকেয়ার হসপিটাল ল্যাবে কোনো নমুনা পরীক্ষা হয়নি। নমুনা সংগ্রহের কোনো বুথে একজনেরও এন্টিজেন টেস্ট করা হয়নি।