চবিতে রাতভর ছাত্রলীগের সংঘর্ষ, ভাঙচুর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের কমিটি ঘোষণাকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে রাতভর সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় কয়েকটি আবাসিক হলের কক্ষ ভাঙচুরের করা হয়।

বুধবার (৯ মে) দিবাগত রাত দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হল থেকে ঘটনার সূত্রপাত। ভোররাত পর্যন্ত এই উত্তেজনা বিরাজ করে ক্যাম্পাসে।

প্রত্যক্ষদর্শীরা জানান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটি চূড়ান্ত হওয়ার খবরে শাখা ছাত্রলীগের বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক ফজলে রাব্বী সুজনের অনুসারীরা স্লোগান দিতে থাকেন। কমিটিতে সুজনের অনুসারী হিসেবে পরিচিত শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম জীবনকে সভাপতি করা হয়েছে এমন খবরে সুজনের অনুসারীরা বিক্ষুব্ধ হয়ে উঠেন।

এর জেরে সিএফসি গ্রুপের নেতাকর্মীররা ক্ষিপ্ত হয়ে তাদের ধাওয়া দেয়। এসময় তারা আবাসিক হলের বেশ কয়েকটি কক্ষ ভাঙচুর করে। এছাড়া বিভিন্ন আবাসিক হলে থাকা সুজনের অনুসারীদের ধাওয়া দিয়ে ক্যাম্পাস থেকে বের করে দেন। পরে তারা ক্যাম্পাসে মিছিল বের করেন।

প্রসঙ্গত, সিএফসি গ্রুপটি ক্যাম্পাসে দীর্ঘদিন যাবত চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রয়াত সভাপতি মহিউদ্দিন চৌধুরীর প্রতিনিধিত্ব করে আসছে।

এসময় বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী ও শাহ আমানত হলের বেশ কয়েকটি কক্ষ ভাঙচুর করা হয়। এতে ক্যাম্পাসে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

বিশ্ববিদ্যালয় পুলিশ ফাঁড়ির ইনচার্জ মনিরুল ইসলাম বলেন, ‘সংঘর্ষের খবর শুনে আমরা রাতেই ক্যাম্পাসে অবস্থান নিই। এখন পরিস্থিতি শান্ত আছে।’

রাসেল/