চলচ্চিত্র শিল্পের উন্নয়নে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ড. মোহাম্মদ হাছান মাহমুদ বলেছেন, বাংলা চলচ্চিত্রের হারানো গৌরব ফিরিয়ে আনতে বিভিন্ন প্রকল্প গ্রহন ও বাস্তবানে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।তিনি বলেন, বাংলা চলচ্চিত্র যুগোপযোগী করার পাশাপাশি শিল্পীদের কল্যাণ ও উন্নয়নে রাজধানীর কালিয়াকৈর উপজেলার কবিরপুরে ১০৫ একর জমির উপর আন্তর্জাতিক মানের বঙ্গবন্ধু শেখ মুজিব ফিল্ম সিটি নির্মাণ করা হচ্ছে। এছাড়া বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থার উন্নয়নে ৩২২ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে একটি ১২তলা ভবন নির্মাণের কাজ দ্রুত এগিয়ে চলছে।
আজ জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য অসীম কুমার উকিলের এক প্রশ্নের জবাবে তিনি সংসদকে এই তথ্য জানান।

স্পিকার শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদের বৈঠকে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ আরো জানান, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন আইন ১৯৫৭ বাংলায় অনুবাদ ও যুগোপযোগী করা হচ্ছে। চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন ২০১৯ এর খসড়া চূড়ান্ত করে অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদে পাঠানো হয়েছে। চলচ্চিত্র পাইরেসী নিরোধ আইন ২০১৮ এর খসড়া মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে। বিএফডিসির ১২ তলা ভবন নির্মাণের জন্য ৩২২ কোটি ৭৭ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। তিনি বলেন, মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র, শিশুতোষ চলচ্চিত্র ও দেশীয় সংস্কৃতি লালনে যে কোন ধরনের চরচ্চিত্র নির্মাণে সরকার বিশেষ পৃষ্ঠপোষকতা করে থাকে।

সরকারি দলের সদস্য বেনজীর আহমদের অপর এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী জানান, বর্তমানে দেশে দৈনিক পত্রিকার সংখ্যা ১২৭৭টি। এরমধ্যে বাংলাদেশ প্রতিদিনের প্রচার সংখ্যা ৫ লাখ ৫৩ হাজার ৩০০। প্রথম আলোর প্রচার সংখ্যা ৫ লাখ ১ হাজার। কালের কন্ঠ, যুগান্তর, ইত্তেফাক, জনকণ্ঠ ও আমাদের সময়ের প্রচার সংখ্যা ২ লাখ ৯০ হাজার। ইংরেজী দৈনিক ডেইলী স্টারের প্রচার সংখ্যা ৪৪ হাজার ৮১৪, ফিনান্সিয়াল এক্সপ্রেস ও ডেইলী সানের প্রচার সংখ্যা ৪১ হাজার।

বর্তমান সাংবাদিক বান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের সাংবাদিকদের কল্যাণে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাষ্ট গঠন করেছেন। যার মাধ্যমে সরকার অসুস্থ, অস্বচ্ছল ও দুর্ঘটনায় আহত সাংবাদিকদের বিশেষ আর্থিক ও চিকিৎসা সুবিধা প্রদান করছে। তিনি বলেন, ইতোমধ্যে ১৮৮টি পত্রিকায় ৮ম ওয়েজবোর্ড রোয়েদাদ বাস্তবায়িত হয়েছে। ইতোমধ্যে ৯ম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ করা হয়েছে।

তথ্যমন্ত্রী আরো বলেন, ওয়েজবোর্ড রোয়েদাদ বাস্তবায়নকারী পত্রিকা সমূহে সমান হারে বিজ্ঞাপন প্রদান করার জন্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। চলচ্চিত্র শিল্পীদের জন্য একটি কল্যাণ ট্রাস্ট গঠনের কাজ এগিয়ে চলছে। সরকারি দলের অপর সংসদ সদস্য মমতাজ বেগমের অপর এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, জেলা পর্যায়ে প্রেস ও মিডিয়া কার্যক্রম বৃদ্ধির লক্ষ্যে ১ পর্যায়ে ২৬টি জেলায় এবং একটি উপজেলায় তথ্য কমপ্লেক্সে নির্মাণ করার পরিকল্পনা গ্রহণ করেছে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান