‘চলতি বাজেট সফলভাবে বাস্তবায়ন করে অর্থনীতির চাকা সচল রাখা সম্ভব হয়েছে’

জাতীয় সংসদে ২০১২০-২১ অর্থবছরের সম্পুরক বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সদস্যরা বলেছেন, বৈশ্বিক করোনা মহামারির মধ্যেও চলতি অর্থ বছরের বাজেট সফলভাবে বাস্তবায়ন করে অর্থনীতির চাকাকে সচল রাখা সম্ভব হয়েছে।
তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও সময়োপযোগী বলিষ্ঠ নেতৃত্বে এটা সম্ভব হয়েছে।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ অধিবেশন শুরু হয় সকাল ১১টা ০৪ মিনিটে। শুরুতে শিশু দিবাযতœ বিল, ২০২১ এবং হজ ও ওমরা ব্যবস্থ্যাপনা বিল, ২০২১ এর ওপর পৃথকভাবে মহিলা ও শিশু বিষয়ক মন্রণালয় সম্পর্কিত এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট উপস্থাপন করা হয়। রিপোর্ট দু’টি উপস্থাপন করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি যথাক্রমে বেগম মেহের আফরোজ ও হাফেজ রুহুল আমিন মাদানি।
এছাড়া আজ সংসদে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বাংলাদেশ জাতীয় আর্কাইভ বিল, ২০২১ উত্থাপন করেন। পরীক্ষা – নিরীক্ষা করে ৩০ দিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।
এরপরই সম্পুরক বাজেটের ওপর আলোচনা শুরু হয়।
আলেচনায় অংশ নেন, সরকারি দলের অধ্যাপক আলী আশরাফ, আবুল হাসান মাহমুদ আলী, মহিউদ্দিন খান আলমগীর, উপাধ্যক্ষ আবদুস শহীদ, তাহজিব আলম সিদ্দিকী, সেলিমা আহমাদ, বিএনপির হারুনুর রশীদ ও রুমীন ফারহানা।
আলোচনায় অংশ নিয়ে আবুল হাসান মাহমুদ আলী শেখ হাসিনার সফল নেতৃত্বে দেশের ধারাবাহিক উন্নয়নের বিবরণ তুলে ধরেন। তিনি বলেন, বৈশ্বিক মহামারি করোনায় বিশ্বের সব দেশ যখন বিপর্যস্ত, সেসময় শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে দেশের অর্থনীতির চাকা সচল রেখে গণমানুষের জীবন জীবিকা স্বাভাবিক রাখা সম্ভব হয়েছে। বিশেষ করে এ মহমারির সময় শিল্প- বাণিজ্য থেকে শুরু করে সব খাতে এবং শহর থেকে তৃণমূল পর্যন্ত মানুষকে প্রণোদনা প্রদান করা হয়েছে। এর ফলে দেশের ধারাবিহক উন্নয়নের গতি সচল এবং জনগণের জীবন প্রবাহও সচল রাখা সম্ভব হয়েছে।
তিনি বলেন, এ ধরাবাহিকতায় এখন বঙ্গবন্ধুর সুখী সমৃদ্ধ ও বৈষম্যহীন বাংলাদেশ প্রতিষ্ঠার হওয়ার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে। অচিরেই দেশ উন্নত দেশের তালিকায় অন্তর্ভূক্ত হবে।
আলোচনায় অংশ নিয়ে সরকার দলীয় সদস্য অধ্যাপক আলী আশরাফ বলেন, করোনাকলীন বৈশ্বিক বিপর্যয়ের মধ্যে প্রধানমন্ত্রী বিভিন্ন খাত ও গণমানুষকে আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে দেশের অর্থনীতিকে শক্ত ভিতের ওপর দাঁড় করিয়েছেন। বঙ্গবন্ধু’র কন্যার সুযোগ্য নেতৃত্বে এ বৈশ্বিক মহামারি সফলভাবে মোকাবেলা করা সম্ভব হয়েছে।