চলতি মৌসুম শেষ হবার আগেই ট্রান্সফার উইন্ডো খোলার অনুমতি দিল ফিফা

করোনভাইরাসের কারণে ফুটবলের চলতি মৌসুম শেষ হতে দেরী হওয়ায় ট্রান্সফার উইন্ডো নিয়ে নতুন সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা ফিফা। বর্তমান মৌসুম শেষ হবার আগে এবারের ট্রান্সফার উইন্ডো খুলে দেবার অনমুতি দিয়েছে ফিফা।
করোনার কারনে ক্ষতিগ্রস্থ ফুটবল ক্যালেন্ডারকে সামনে এগিয়ে নিয়ে যাবার জন্য ফিফা বেশ কয়েকটি অস্থায়ী সংশোধনী পাস করেছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ‘প্রথম রেজিষ্ট্রেশন পিরিয়ড’ ইউরোপে যাকে গ্রীষ্মকালীন ট্রান্সফার উইন্ডো বলা হয় সেটার সময়সীমা চার সপ্তাহ এগিয়ে আনা হয়েছে। স্বাভাবিক নিয়মে মৌসুম শেষ হবার আগ পর্যন্ত সাধারণত ট্রান্সফার উইন্ডো খোলা হয়না। কিন্তু করোনার কারনে বিশে^র সব লিগই মার্চে বন্ধ হয়ে যাওয়ায় তা সময়মত শেষ করা নিয়ে শঙ্কা দেখা দেয়। নতুন করে শুরু হওয়া বা শুরু হতে যাওয়া লিগগুলোর বেশীরভাগই জুলাইয়ের আগে শেষ হচ্ছে না।
ট্রান্সফার উইন্ডো মৌসুম শেষের আগে খুলে দেবার অনুমতি দেয়া হলেও ক্লাবগুলো নতুন চুক্তিভূক্ত কোন খেলোয়াড়কে নতুন মৌসুমের আগে মাঠে নামাতে পারবে না। একই আইন ফ্রি হয়ে যাওয়া খেলোয়াড়দের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। নতুন নিয়মে ট্রান্সফার উইন্ডো ১২ সপ্তাহ পর্যন্ত উন্মুক্ত থাকবে।
এর আগে লা লিগা সভাপাতি জেভিয়ার তেবাস ইঙ্গিত দিয়েছিলেন দল বদলের এই উইন্ডো স্পেনে মৌসুম শেষ হবার পরেই উন্মুক্ত করা হবে এবং তা জুলাইয়ের শেষ থেকে শুরু হয়ে অক্টোবর পর্যন্ত চলবে। প্রিমিয়ার লিগের প্রধান নির্বাচহী রিচার্ড মাস্টার্সও তেবাসের মতই বলেছিলেন মৌসুম শেষ হবার পরেই দলবদলের বাজার উন্মুক্ত করা হবে।
ফ্রান্সে মৌসুম শেষ হবার আগে এপ্রিলে তা বাতিল ঘোষনা করা হয়। সেখানে ঘরোয়া ট্রান্সফার উইন্ডো সোমবার থেকে খুলে দেয়া হচ্ছে।
এদিকে যে সমস্ত খেলোয়াদের সাথে ক্লাবের চুক্তি চলতি মৌসুম পর্যন্ত ছিল তাদের ক্ষেত্রে ফিফা জানিয়েছে উভয় পক্ষের সম্মতিতে মৌসুমের শেষ পর্যন্ত তাদের চুক্তি বাড়িয়ে নিতে। এক্ষেত্রে ৩০ জুন আর তাদের চুক্তি শেষের তারিখ নির্ধারিত থাকবে না। ইউরোপের অনেক খেলোয়াড়েরই চুক্তি এই তারিখে শেষ হতে যাচ্ছে।
ফিফা আরো জানিয়েছে যে খেলোয়াড়দের সাথে ১ জুলাই নতুন ক্লাবে যোগ দেবার চুক্তি পূর্ব সমঝোতা ছিল তারা বর্তমান ক্লাবে মৌসুমের শেষ পর্যন্ত থাকতে পারবে।
ফিফা তাদের ট্রান্সফার আইনে আরো একটি সংশোধনী এনেছে। যেখানে বলা হয়েছে ফ্রি এজেন্টে যে খেলোয়াড়রা দলবদল করবে তারা এক মৌসুমে সর্বোচ্চ তিনটি ভিন্ন ক্লাবে খেলার সুযোগ পাবে। আগের নিয়মানুযায়ী সর্বোচ্চ দুটি ক্লাবকে এক মৌসুমে প্রতিনিধিত্ব করা যেত। সংকটময় এই পরিস্থিতিতে খেলোয়াড়দের যাতে ক্লাববিহীন থাকতে না হয় সেজন্যই এই সংশোধনী আনা হয়েছে।