চসিকের ২ হাজার ৩২৭ কোটি টাকার বাজেট ঘোষণা

চলতি ২০১৭-১৮ অর্থবছরে ২ হাজার ৩২৭ কোটি ৬৭ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। একইসঙ্গে গত ২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত বাজেটও পেশ করা হয়েছে।

রোববার ৩০ জুলাই নগর ভবনের কে.বি. আবদুস সাত্তার মিলনায়তনে বাজেট ঘোষণা করেন চসিক মেয়র আ.জ.ম. নাছির উদ্দিন।

নতুন অর্থবছর শুরুর আগে প্রতি বছরের ১ জুনের মধ্যে সিটি কর্পোরেশনের আয়-ব্যয় হিসাব সম্বলিত বাজেট অনুমোদনের কথা থাকলেও নগরীর নানা চলমান সমস্যার কারণে তা সম্ভব হয়নি বলে জানিয়েছেন তিনি।

চসিক মেয়র বলেন, কর্পোরেশন অ্যাক্ট-২০০৯ এর ৭৬ ধারায় ১ অনুচ্ছেদ অনুযায়ী, প্রস্তাবিত বাজেটের একটি অনুলিপি সরকারের কাছে পাঠাবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

গত ২০১৬-১৭ অর্থবছরে উন্নয়ন অনুদানকে সর্বোচ্চ আয় খাত দেখিয়ে ২ হাজার ২২৫ কোটি ৬৭ লাখ টাকার বাজেট ঘোষণা করেছিলেন চসিক মেয়র আ.জ.ম. নাছির উদ্দীন। আজকের বাজেট অধিবেশনে সমাপ্ত অর্থবছরের সংশোধিত বাজেট দেখানো হয়েছে ৬৬২ কোটি ৬৬ লাখ ১৮ হাজার টাকা।

২০১৬-১৭ অর্থবছরের চসিকের প্রস্তাবিত বাজেটের তুলনায় এবারের বাজেট ১০২ কোটি টাকা বেড়েছে। গত অর্থবছরের প্রস্তাবিত বাজেট বাস্তবায়ন না হলেও এবারের বাজেটকে বাস্তবায়নযোগ্য বলে উল্লেখ করেছেন মেয়র নাছির উদ্দিন।

২০১৭-১৮ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে উন্নয়ন অনুদান (সরকার থেকে প্রাপ্ত) খাতে আয় দেখানো হয়েছে ১ হাজার ২৯০ কোটি টাকা (মূল বাজেটের প্রায় ৫৫ শতাংশ); যা সমাপ্ত ২০১৬-১৭ অর্থবছরে ৯৮৫ কোটি ১০ লাখ টাকা ছিল।

এদিকে নিজস্ব উৎস থেকে আয় দেখানো হয়েছে ৯৯৪ কোটি ৩৭ লাখ টাকা। যা গত অর্থবছরে ১ হাজার ১৯৭ কোটি ৪২ টাকা ছিল। অর্থাৎ চসিকের নিজস্ব উৎস থেকে আয় গত অর্থবছরের তুলনায় কম দেখানো হয়েছে।

অন্যদিকে চসিকের ব্যয় খাতের মধ্যে জলাবদ্ধতা নিরসনে বিভিন্ন খাতে সর্বোচ্চ ৩৮০ কোটি টাকা ব্যয় দেখানো হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে দ্বিতীয় সর্বোচ্চ ব্যয়ের খাত ধরা হয়েছে বেতন, ভাতা ও পারিশ্রমিক। এই খাতে সর্বোচ্চ ২৭৫ কোটি ৮৫ লাখ ৫০ হাজার টাকা ব্যয় দেখানো হয়েছে।

বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির অধীনে ২৫ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নগর ভবন নির্মাণ; ২০০ কোটি টাকা ব্যয়ে বন্যা ও জলাবদ্ধতার কারণে ক্ষতিগ্রস্ত চট্টগ্রাম শহরের বিভিন্ন রাস্তার উন্নয়ন; ২৫ কোটি টাকা ব্যয়ে বর্জ্য সংগ্রহের জন্য নতুন গাড়ি ক্রয়; ১৩৪ কোটি ব্যয়ে হিজরা খাল সম্প্রসারণের পরিকল্পনা হয়েছে।

আজকের বাজার: আরআর/ ৩০ জুলাই ২০১৭