চাঁদপুরে মুজিববর্ষে ঘর পেলো ১১৫ পরিবার

জেলায় মুজিব শতবর্ষে প্রধানমন্ত্রী উপহার হিসেবে ভূমিহীন ও গৃহহীন ১১৫ পরিবারকে জমিসহ গৃহ প্রদান করা হয়েছে। আজকে আনুষ্ঠানিক ভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা ভার্সুয়ালি উদ্বোধনের মাধ্যমে সুবিধাভোগীদের হস্তান্তর করবেন। এ ঘরগুলো আশ্রয়ণ প্রকল্প ২ এর আওতায় নির্মাণ করা হয়েছে।
জেলা প্রশাসক কার্যালয় সূত্রে জানা যায়, আজ শনিবার সকালে সারাদেশে একযোগে মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি এবং গৃহ প্রদান প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ প্রকল্পের আওতায় চাঁদপুর জেলায় দ্বি কক্ষ বিশিষ্ট ১১৫ টি ঘর প্রদান করা হয়েছে, তারমধ্যে চাঁদপুর সদরে ৪০টি, মতলব দক্ষিণ উপজেলায় ২৫টি, মতলব উত্তর উপজেলায় ৫টি, কচুয়া উপজেলায় ১৫টি, শাহরাস্তি উপজেলায় ৫টি, হাজীগঞ্জ উপজেলায় ৫টি ও হাইমচর উপজেলায় ২০টি ঘরের বরাদ্দ দেয়া হয়েছে। প্রতিটি গৃহ নির্মাণ ব্যয় ১লাখ ৭১ হাজার টাকা। ১১৫ টি ঘর নির্মাণে মোট ব্যয় হয়েছে ১ কোটি ৯৬ লক্ষ ৬৫ হাজার টাকা।
জেলা প্রশাসক অঞ্জনা খাঁন মজলিশ বাসসকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ মতে এদেশে কেউ গৃহহীন থাকবে না। তারই ধারাবাহিকতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ঘর নির্মাণের এ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সুস্থ ও সুন্দর পরিবেশ তৈরি করে দেয়া হচ্ছে জনগণের জন্য।
আশ্রয়ণ প্রকল্প২ এর আওতায় এসব বাড়ি হস্তান্তর করা হচ্ছে। তাদেরকে ২ শতাংশ করে জমি রেজিষ্ট্রেশন করে খাজনা দাখিলা কেটে খারিজ খতিয়ান সরকারি খরচে করে দেওয়া হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) অসীম চন্দ্র বণিক বাসসকে জানান, আমি ঘরগুলো তৈরির জন্য সার্বিক মনিটরিং করেছি। সরকারি অথেরর্ সর্বোচ্চ ব্যাবহার করে এ ঘরগুলো তৈরি করা হয়েছে। একটি পরিবার সুন্দর ভাবেই বাস করতে পারবে। মুজিববর্ষে সরকারি অঙ্গীকার বাস্ত বায়নে আমরা সচেষ্ট রয়েছি। তিনি আরো জানান গত সপ্তাহে ফরিদগঞ্জ উপজেলায় ২০টি ঘর নির্মাণের বরাদ্দ পাওয়া গেছে, অচিরেই সেখানে সুফোলভোগী নির্বাচন করে কাজ শুরু করা হবে।
চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন ঘর সম্পর্কে বলেন, আমরা মাঠে সংবাদ সংগ্রহের জন্য কাজ করি, তখন দেখি অসহায় পরিবারের মানুষ গুলো সরকারি ঘর পাওয়ায় অনেক উপকৃত হয়েছে। তাদের চোখে মুখে আনন্দ। তারা জাতির জনকের কন্যা শেখ হাসিনাকে প্রাণভরে দোয়া করছে। জাতির জনকের জন্মশতবর্ষ উপলক্ষে দেশের অসহায় মানুষের জন্য এর থেকে বড় উপহার আর কি হতে পারে।